অক্ষয় ভারতের নাগরিক নন!

Print

বলিউডে যদি এইমুহূর্তে একটি সমীক্ষা চালিয়ে জানতে চাওয়া হয়, রুপালি দুনিয়ার সবচেয়ে দেশপ্রেমী অভিনেতা কে? এক কথায় সামনের দিকেই নাম চলে আসবে অক্ষয় কুমারের। অক্ষয়ের সেই দেশাত্মবোধক ভাবনা-চিন্তা প্রকাশ পেয়েছে তার ছবি থেকে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের বিভিন্ন কার্যকলাপে। এমনকি নায়কের আসন্ন মুক্তিপ্রাপ্ত ছবি ‘জলি এলএলবি ২’-তেও সেই দেশাত্মবোধক কথাই শোনা গেছে। অভিনেতার পরবর্তী দুটি ছবি ‘গোল্ড’ এবং ‘ক্র্যাক’ও একই ভাবাবেগের ওপর নির্ভর করে তৈরি হয়েছে।
অথচ এমন একজন দেশাত্মবোধক নায়কের উইকিপিডিয়া সার্চ করলে এমন তথ্য সামনে আসে, যা দেখলে অবাক হতেই হবে। অক্ষয় কুমার, যার আসল নাম হল রাজীব ভাটিয়া, তিনি নাকি কানাডার বাসিন্দা। উইকিপিডিয়া অনুযায়ী অক্ষয় ভারতের নাগরিক নন, তার এখানে ভোটদানের কোনও অধিকারই নেই।

প্রসঙ্গত, অক্ষয় কুমারের কাছে কানাডার পাসপোর্ট আছে। আর কানাডার বাসিন্দা হওয়ার জন্যে তাঁকে ভারতের নাগরিকত্ব খোয়াতে হয়েছে। ১৯৫৫ সালের সিটিজেনশিপ অ্যাক্টের সেকশন নাইন অনুযায়ী ভারতের কোনও নাগরিক যদি অন্য দেশের নাগরিকত্ব গ্রহণ করেন, তাহলে তিনি ভারতের নাগরিকত্ব খোয়াবেন। তবে এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আদালতই।
এপ্রসঙ্গে অক্ষয়ের ঘনিষ্ঠ মহলে যোগাযোগ করা হলে জানানো হয়, কানাডা থেকে অক্ষয়কে পাসপোর্ট দেওয়া হয়েছে ঠিকই, তবে তার মানে এই নয় তিনি তার জন্যে ভারতের নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন। তিনি শ্যুটিংয়ের কাজে বাইরে থাকায় সম্প্রতি তার রাজ্যের বিধানসভা ভোটে থেকে তিনি তার গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেননি।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 230 বার)


Print
এই পাতার আরও সংবাদ