অনলাইনে নিরাপত্তা দেবে মিলিটারি গ্রেড পাসওয়ার্ড মেশিন এভরিকি

Print

আপনার অতি জরুরি অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড নিয়ে টেনশনের দিন শেষ হতে চলেছে। এমনটাই দাবি করছে ক্ষুদ্র এক ডিভাইস।
সাইবার অপরাধী বা হ্যাকারদের হাত থেকে অনলাইনে নিরাপত্তা দেবে এই যন্ত্র।

এমনিতেই শক্ত একটা পাসওয়ার্ড তৈরি করা এবং একে মনে রাখার কাজটি অনেক কঠিন। অনেকগুলো অ্যাকাউন্টের জন্য আলাদা পাসওয়ার্ড করা তো দারুণ ঝক্কির কাজ। তা ছাড়া গত বছর প্রতি চারজনের একজন হ্যাকিংয়ের শিকার হয়েছেন। প্রতিদিন লাখ লাখ বার হ্যাকিংয়ের চেষ্টা চলে গোটা দুনিয়ায়। তাই সাবধানতা অবলম্বন জরুরি।
ইন্টারনেটে আপনি কখনোই নিরাপদ নন। ই-মেইল অ্যাকাউন্ট যখন-তখন হ্যাকড হয়ে যেতে পারে। এটা দুঃস্বপ্নের মতো। ডজন খানেক পাসওয়ার্ড মাথায় রাখাও অসম্ভব বিষয়। কিন্তু যদি এমন হয় যে, একটি যন্ত্র আপনার সকল পাসওয়ার্ড পরিচালনা করবে এবং স্বয়ংক্রিয়ভাবে অ্যাকাউন্টে লগ-ইন করবে একটিমাত্র বোতাম চাপলেই, তাহলে কেমন হয়?
‘এভরিকি’ নামের এমনই এক ডিভাইস ছাড়া হয়েছে সাধারণ মানুষের ব্যবহারের জন্য। এর নিরাপত্তব্যবস্থা মিলিটারি গ্রেড। সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা দেওয়া হয়েছে। বলা হচ্ছে, সেনাবাহিনী তাদের গোপন নথিপত্র সামলাতে এমন যন্ত্রের ব্যবহার করে।
এটা আসলে কি করে? : ছোট কিন্তু দারুণ শক্তিশালী যন্ত্র এটি। এটা একটা পারসোনাল ডিজিটাল মাস্টার কি। এর মাধ্যমে কি করা যাবে তার সম্পর্কে ধারণা নিন।
১. দারুণ জটিল ও দ্বিতীয় বার মনে করা যায় না এমন পাসওয়ার্ড তৈরি করে স্বয়ংক্রিয়ভাবে। সব ধরনের ওয়েবসাইটের অ্যাকাউন্টের জন্য এ কাজটি করবে যন্ত্রটি।
২. যন্ত্রটি মিলিটারি গ্রেড এইএস ১২৮-বিট এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করে হ্যাকারদের ঠেকাতে।
৩. এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে অ্যাকাউন্টে লগ ইন করাবে। যখন কাজ শেষ তো লগ আউট হয়ে যাবে এমনিতেই।
কাজেই এভরিকি ব্যবহার করলে আর কোনো পাসওয়ার্ড মনে রাখতে হবে না।
যদি হারিয়ে ফেলেন : কোনো ব্যাপার নয়। এটাকে লক করে ফেলুন। যদি এভরিকি হারিয়ে যায়, তো ফোনের অ্যাপের মাধ্যমে এটাকে সহজে লক করে ফেলা যাবে। কিংবা এভরিকি এর সঙ্গে সরাসরি যোগাযোগ করেই লক করে ফেলতে পারবেন। এটি আপনার পাসওয়ার্ড নিজেদের কাছে সংগ্রহে রাখে না। এরা এভরিকি এর নিরাপদ সার্ভারে একক্রিপ্ট হয়ে থাকে। যদি চুরি হয়ে যায়, তবে কোনো লাভ নেই। এটা কেবলমাত্র আপনার হাতে থাকলেই কাজ করবে।
খুব বেশি দিন হয়নি এটি বাজারে এসেছে। দাম ধরা হয়েছে ১৬৫ ডলার। তবে এখন ডিসকাউন্ট চলছে, যেহেতু নতুন বাজারে। নিজের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার মতো বাজে অবস্থা থেকে বাঁচতে যন্ত্রটি আপনার একমাত্রা অবলম্বন হয়ে উঠতে পারে। এমনটাই দাবি করছে নির্মাতারা।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 142 বার)


Print
এই পাতার আরও সংবাদ