অবসাদগ্রস্ত মানুষের আখড়া হয়ে উঠছে ফেসবুক

Print

বিশ্বায়নের এই যুগে সামাজিক মাধ্যম হয়ে উঠেছে এখন দৈনন্দিন জীবনে ব্যবহার্য একটি বিষয়। এই মাধ্যমের কল্যাণেই আমরা পৃথিবীকে বলতে শিখেছি ‘গ্লোবাল ভিলেজ’। তবে এবারের এক গবেষণায় বেরিয়ে এসেছে এর বিপজ্জনক এক প্রবণতা।
সামাজিক মাধ্যম আমাদের একা করে তুলছে বলে সাম্প্রতিক এক গবেষণায় বেরিয়ে এসেছে। যুক্তরাষ্ট্রে পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণায় বলা হয়, সামাজিক মাধ্যম মানুষকে দিন দিন একা করে দিচ্ছে এবং তাদের অবসাদগ্রস্ত করে তুলছে।

এতে বলা হয়েছে, যারা যত বেশি সময় সামাজিক মাধ্যমে কাটাচ্ছেন, তাদের একাকিত্ব তত বেশি। আর একাকিত্বের সঙ্গে বাড়ছে হতাশা, অবসাদ।
পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা ১৯ থেকে ৩২ বছর পর্যন্ত ১ হাজার ৭৮৭ জন সামাজিক মাধ্যম ব্যবহারকারীর ওপর এই জরিপ চালান। জরিপে পর্যবেক্ষণ করা হয় ১১টি সামাজিক মাধ্যম।
ফেসবুক, ইউটিউব, টুইটার, ইনস্টাগ্রাম, পিন্টারেস্ট, গুগল প্লাস, স্ন্যাপচ্যাট, রেডিট, টাম্বলার ও লিঙ্কডইন’র ওপর পর্যবেক্ষণ চালিয়ে তারা দেখতে পান, এই ১১টি মাধ্যমে যে মানুষেরা দিনের বেশিরভাগ সময় ব্যয় করেন, তাদের মধ্যে একাকিত্ব প্রবল।
প্রতিবেদন অনুসারে, যারা সপ্তাহে ৫৮ বারের বেশি বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রবেশ করেন, তাদের একাকিত্ব যারা সপ্তাহে নয়বার বা তার কম সময় প্রবেশ করেন তাদের থেকে তিনগুণ বেশি।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 87 বার)


Print
এই পাতার আরও সংবাদ