অলিম্পিকে এবার মা-ছেলের এক সাথে খেলার রেকর্ড!

Print

রিও অলিম্পিক শুরু হতে বাকি এখনও মাস তিনেক। কিন্তু এরই মধ্যে ইতিহাস গড়ে ফেলেছেন মা ও ছেলে। আসলে, একটি অভিনব নজির গড়ে ফেলেছেন জর্জিয়ার শুটার নিনো সালুকভাদজি। সাত বারের অলিম্পিয়ান নিনোর সঙ্গী হিসেবে এবার এই আসরে নামছেন তাঁর ছেলে সোতনে-ও। ফলে অলিম্পিকের ইতিহাসে এই প্রথম একসঙ্গে প্রতিযোগী হিসেবে দেখা যাবে মা ও ছেলেকে। মায়ের মতো সোতনেও জর্জিয়ার হয়ে শুটিংয়ের ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আগামী আগস্টে রিওতে এই অভিনব কাণ্ডের আগে অবশ্য একই পরিবারের সদস্যরা অলিম্পিকের আসর মাতিয়েছেন। তবে তারা কখনও ছিলেন বাবা-ছেলে অথবা বাবা-মেয়ে। রেকর্ড ঘাঁটলে দেখা যাবে, এখনও পর্যন্ত মোট ৫৬ বার একই অলিম্পিকে প্রতিযোগী হিসেবে নেমেছিলেন বাবা-ছেলে। আর বাবা-মেয়ে মিলে এমন কাণ্ড ঘটিয়েছেন মোট এক ডজন বার। পাশাপাশি, মা-মেয়ে মিলে এ রেকর্ড গড়েছেন দুইবার। তবে একই অলিম্পিকে প্রতিযোগী হিসেবে কখনও পা রাখেননি মা এবং ছেলে।

১৯৮৮র সিউল অলিম্পিকে ২৫ মিটার পিস্তল ইভেন্টে সোনা জিতেছিলেন নিনো। তবে সে বার তিনি অবিভক্ত সোভিয়েত ইউনিয়নের পতাকার নিচে দাঁড়িয়ে ইভেন্টে নেমেছিলেন। ওই আসরে ১০ মিটার এয়ার পিস্তলে রুপার পদক পেয়েছিলেন তিনি। এর পর ২০০৮-এ জর্জিয়ার হয়ে ওই ইভেন্টে ব্রোঞ্জ জেতেন নিনো। তবে এবারের ব্যাপারটা বোধহয় একেবারে অন্য রকম। ইভেন্টে নামার আগেই তাই শিরোনামে নিনো-সোতনে।
সূত্র : আনন্দবাজার।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 71 বার)


Print
এই পাতার আরও সংবাদ