আইপিএলে বাংলাদেশের ছয় ক্রিকেটার

Print

মুস্তাফিজুর রহমানকে রেখে দিয়েছে হায়দরাবাদ সানরাইজার্স, সাকিব আল হাসানকেও দেখা যাবে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে। এ দু’জনের সঙ্গে এবারের আইপিএলে দেখা যেতে আরও এক বা একাধিক বাংলাদেশি ক্রিকেটারকে। আইপিএলের দশম মৌসুমের জন্য যে ৩৫১ ক্রিকেটারকে নিলামে তোলা হচ্ছে, তাদের মধ্যে আছেন বাংলাদেশের ছয়জন_ তামিম ইকবাল, সাবি্বর রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও এনামুল হক বিজয়। সবারই ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩০ লাখ রুপি করে। ব্যাঙ্গালুরুতে নিলাম অনুষ্ঠিত হবে ২০ ফেব্রুয়ারি।

নিলামে থাকার জন্য প্রাথমিকভাবে নিবন্ধিত হয়েছিলেন ৭৯৯ ক্রিকেটার। তার মধ্যে বাছাই করে ৪৪৮ জনকে বাদ দেওয়া হয়েছে। নিলামে ডাকার জন্য চূড়ান্ত করা হয়েছে ছয় বাংলাদেশিসহ ১২২ আন্তর্জাতিক ক্রিকেটারকে। এর মধ্যে পাকিস্তান বাদে আইসিসির টেস্ট খেলুড়ে দেশের ১১৬ জন, বাকি ছয়জন সহযোগী দেশ আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাতের। তার মধ্যে আফগান ক্রিকেটারই আছেন পাঁচজন_ মোহাম্মদ নবী, মোহাম্মদ শেহজাদ, রশিদ খান, আসগর স্টানিকজাই ও দৌলত জাদরান। তালিকার প্রথম তিনজন বাংলাদেশের বিপিএলে খেলে গেছেন। সহযোগী দেশের অপর ক্রিকেটার আমিরাতের ক্রেইগ সুরি।

এবারের আইপিএলে গতবারের আটটি দলই অংশগ্রহণ করছে। প্রত্যেক দলই তাদের মূল খেলোয়াড়দের দলে রেখে দিয়েছে। এ ছাড়া ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে অধিকাংশ ক্রিকেটারের চুক্তির মেয়াদ শেষ হবে ২০১৮ সালে। যে কারণে এবারের আসরে বেশি দাম দিয়ে খেলোয়াড় কেনার আগ্রহ কম। স্বাভাবিকভাবেই নিলাম থেকে এবার দল পাবেন খুব কম ক্রিকেটার। এবারের নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্য দুই কোটি রুপিতে রাখা হয়েছে সাত ক্রিকেটারকে_ ইশান্ত শর্মা, বেন স্টোকস, ইয়ন মরগান, ক্রিস ওকস, মিচেল জনসন, প্যাট কামিন্স এবং অ্যাঞ্জেলো ম্যাথুজ।

এ বছরের নিলামে মজার দিক হচ্ছে, পবন নেগির দর। গত বছর রাইজিং পুনের সঙ্গে লড়াই করে বাঁহাতি এ স্পিনিং অলরাউন্ডারকে সাড়ে ৮ কোটি রুপিতে কিনেছিল দিলি্ল ডেয়ারডেভিলস। কিন্তু তার কাছ থেকে সর্বনিম্ন মূল্যধারীর পারফরম্যান্সও পায়নি দিলি্ল। ৮ ম্যাচ খেলে রান করেছিলেন ৫৪, আর ৯ ওভার হাত ঘুরিয়ে খরচ করেন ৮৪ রান। এ মৌসুমে তাই দিলি্ল আর তাকে ধরে রাখেনি। নিলামে এবার পবনের ভিত্তিমূল্য ধরা হয়েছে সর্বনিম্ন ৩০ লাখ রুপি। আইপিএলের এবারের আসর শুরু হওয়ার কথা ৫ এপ্রিল থেকে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 277 বার)


Print
এই পাতার আরও সংবাদ