আইসিটিতে সাজাপ্রাপ্তদের ভোটার তালিকা থেকে বাদ দেয়া হচ্ছে

Print

ঢাকা : আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে সাজা প্রাপ্তরা ভোটার হতে পারবেন না। যারা ভোটার আছেন তাদের তালিকা থেকে বাদ দেয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ।
বুধবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
নির্বাচন কমিশনের সাপ্তাহিক বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল ও ৭৩ সালের দালাল আইনে যারা দোষী সাবস্ত্য হয়েছে তারা বাংলাদেশের ভোটার থাকতে পারবে না।
তিনি বলেন, ভোটার তালিকা ২০১৩ এর সেকশন ৭ এর সংশোধনীর মাধ্যমে ভোটার তালিকায় নাম আছে অথচ বাংলাদেশের নাগরিক না, আদালত কর্তৃক অপ্রকৃতিস্থ প্রমাণিত এবং আইসিটিতে দ-প্রাপ্তদের তালিকা থেকে বাদ দেয়া হবে। কমিশনে এই সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে এবং আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।
ভোটার তালিকা থেকে বাদ দিলে তারা বাংলাদেশের নাগরিক থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে, আমাদের দায়িত্ব ভোটার তালিকা প্রণয়ন করা।
ভোটার তালিকার সাথে জাতীয় পরিচয়পত্রের যোগসূত্র আছে উল্লেখ করলে তিনি বলেন, দুটি আলাদা প্রকল্প, জাতীয় পরিচয়পত্র আইন করার সময় বিষয়টি দেখা যাবে।
তিনি আরো বলেন, প্রবাসী ও বাদ পড়া ভোটারদের নিবন্ধন চলছে। যারা ভোটার হতে আগ্রহী তারা সংশ্লিষ্ট এলাকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কার্যালয়ে গিয়ে ভোটার হতে পারবেন। যদি কোন সমস্য হয় তাহলে, জাতীয় পরিচয়পত্র অনুবিভাগ বা কমিশনে অভিযোগ করতে পারবেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 51 বার)


Print
এই পাতার আরও সংবাদ