আকর্ষণীয় বৃত্তি নিয়ে পড়ার সুযোগ ফ্রান্সে

Print

ফ্রান্সে বিনা খরচে পড়ালেখার সুযোগ দিচ্ছে অ্যাম্পেয়ার এক্সিলেন্স স্কলারশিপ প্রোগ্রাম। এ বৃত্তির আওতায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা ফ্রান্সের খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠান ইকোল নরমাল সুপিরিয়র (ইএনএস) ডি লিওঁ থেকে দুই বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি নিতে পারবেন।

সম্প্রতি ২০১৭-১৮ বর্ষে বৃত্তি দিচ্ছে এক্সিলেন্স স্কলারশিপ প্রোগ্রাম। শিক্ষার্থীরা ইএনএস ডি লিওঁ থেকে বিজ্ঞান, কলা ও সমাজবিজ্ঞান বিষয়ের ওপরে পড়ালেখা করতে পারবেন।

নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় বৃত্তি পাবেন। নির্বাচিত প্রার্থীকে প্রতি মাসে এক হাজার ইউরো করে বৃত্তি দেওয়া হবে। ১২ মাস পর্যন্ত এই বৃত্তি দেওয়া হবে। তবে স্নাতকোত্তর প্রথম বর্ষের ফল ও স্নাতকোত্তর প্রোগ্রামের প্রধানের সুপারিশের ভিত্তিতে বৃত্তির মেয়াদ আরো ১২ মাস বাড়ানো যেতে পারে।

আবেদনের জন্য শিক্ষার্থীদের অবশ্যই ফ্রান্স বাদে অন্য দেশের নাগরিক হতে হবে। এ ছাড়া প্রার্থীদের বয়স কমপক্ষে ২৬ বছর হতে হবে। স্নাতকোত্তর প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদনকারীদের যথাযথ প্রমাণ দেখাতে হবে (১৮০ ইসিটিএস ইউরোপিয়ান ক্রেডিট) অথবা ইএনএস ডি লিওঁ স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকতে হবে। স্নাতকোত্তর দ্বিতীয় বর্ষে ভর্তির জন্য সফলভাবে প্রথমবর্ষ সম্পন্ন বা ২৪০ ইসিটিএস ইউরোপিয়ান ক্রেডিট থাকতে হবে। এ ছাড়া ইএনএস ডি লিওঁ স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকলেও দ্বিতীয় বর্ষে আবেদন করা যাবে।

আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে চলতি মাসের ১২ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন। বৃত্তিটি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে ইএনএস ডি লিওঁর অফিশিয়াল ওয়েবসাইটে (http://bit.ly/2i0ZqzK)।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 133 বার)


Print
এই পাতার আরও সংবাদ