আগামীকাল খুলছে আশুলিয়ার সকল বন্ধ কারখানা

Print

আগামীকাল থেকে খুলছে আশুলিয়ার সকল বন্ধ কারখানা

আশুলিয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাওয়া ৫৫টি কারখানা সোমবার (২৬ ডিসেম্বর) থেকে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৈরি পোশাকশিল্প–মালিকদের সংগঠন বিজিএমইএ। রবিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে বিষয়টি জানান বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। এসময় বিজিএমইএ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মজুরি বৃদ্ধি, শ্রমিক ছাটাই না করা, বাড়ি ভাড়া বৃদ্ধি না করাসহ বেশ কিছু দাবিতে বেশকিছু দিন থেকেই উত্তপ্ত হয়ে উঠে আশুলিয়ার পোশাক শিল্প এলাকা। ২০ ডিসেম্বর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পেরে বিজিএমইএ ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়।

এর আগে, আশুলিয়ার বন্ধ হয়ে যাওয়ার কারখানা মালিকদের সঙ্গে রবিবার দুপুর একটায় জরুরি বৈঠকে বসেন বিজিএমইএ সভাপতি ও পরিচালকরা। সভায় বন্ধ সব গার্মেন্টস খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন বৈঠকে উপস্থিত দায়িত্বশীল সূত্র জানিয়েছিল। এরই প্রেক্ষিতে সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে কারখান ‍খুলে দেওয়ার ঘোসণা দেওয়া হয়।

জানা গেছে, ১১ ডিসেম্বর থেকে আশুলিয়া এলাকায় সৃষ্ট শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে ২০ ডিসেম্বর ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিতে বাধ্য হয় মালিকপক্ষ। শ্রমিক অসন্তোষের কারণে প্রতিদিন গড়ে ৮০ কোটি টাকার ক্ষতির সম্মুখিন হয় মালিকপক্ষ। সে হিসাবে গত ১৫ দিনে ক্ষতির পরিমাণ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে বলেও জানা গেছে। শিল্প ও শ্রমিকের স্বার্থের দিকে খেয়াল রেখেই ২৬ ডিসেম্বর সোমবার থেকে কারখানা খুলে দেয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছে মালিকপক্ষ।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 81 বার)


Print
এই পাতার আরও সংবাদ