আমার এমপি ডটকম উদ্বোধন ১৬ জানুয়ারি

Print

 

মো. শরিফুল আলম চৌধুরী, নিজস্ব প্রতিবেদক: আমার এমপি কাগজে-কলমে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে শুরু হলেও এ সংগঠনের কার্যক্রম মুলত শুরু হয়েছিল বেশ কয়েক বছর আগেই। আগামী ১৬ জানুয়ারি মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মিলনায়তনে উদ্বোধন হতে যাচ্ছে বলে জানা যায়।

আমার এমপি স্বেছাসেবী সংগঠনটি সাধারণ জনগণ এবং এমপিদের সঙ্গে যোগাযোগের দূরত্ব ঘোচাতে একটি অনলাইন প্লাটফর্ম তৈরি করে। ইতিমধ্যে ১৫০ জনেরও বেশি এমপি এ প্লাটফর্মে সংযুক্ত হয়েছেন। এবং ১৬০ জনেরও বেশি প্রতিনিধি এসব এমপির সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছেন। এখন পর্যন্ত বাংলাদেশ বা পুরো দক্ষিণ এশিয়ায় এমন কোনো সংগঠন- উদ্যোগ নেই, যারা এ ধরনের কাজ করে চলেছে। বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানত নাগরিক সমাজের সংগঠনগুলো এ ওয়েবসাইটের মাধ্যমে সেবাগুলো ব্যবহার করতে আগ্রহী হবে বলে আয়োজক ও কর্তৃপক্ষরা জানায়। সুশাসন ও জবাবদিহিতা নিয়ে যেসব সংগঠন কাজ করে তাদের কাজের ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এখন, বাংলাদেশের নাগরিকরা তাদের এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কে তাদের নির্বাচিত প্রতিনিধিকে প্রশ্ন করতে পারেন এবং নির্বাচিত প্রতিনিধি আমার এমপি মনোনীত প্রতিনিধির মাধ্যমে প্রতিক্রিয়া বা প্রশ্নের উত্তর জানাতে পারেন। ডিসেম্বর ২০১৭ পর্যন্ত ১৫০ জনেরও বেশি সংসদ সদস্য এ প্লাটফর্মের সঙ্গে সংযুক্ত থেকে নিয়মিত নাগরিকদের ৪০০-এর বেশি প্রশ্নের উত্তর দিয়েছেন। ৬০০০-এরও বেশি স্বেচ্ছাসেবক ও ১৬০ জন এমপি প্রতিনিধি এ প্লাটফর্মে যোগ দিয়েছেন। আমার এমপি ডটকম প্লাটফর্মের লক্ষ্য হল সংসদের নির্বাচিত সদস্যদের মধ্যে জবাবদিহিতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা এবং সংসদীয় প্রতিনিধি ও ভোটারদের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা। এখানে আমার এমপি ডটকম জনপ্রতিনিধি এবং স্থানীয় ভোটারদের মধ্যে একটি সেতু হিসেবে কাজ করে।

আমার এমপির ভবিষ্যৎ কার্যক্রম : যেহেতু আগামী সাধারণ নির্বাচন এ বছরের শেষদিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে, এ মুহূর্তে নাগরিকদের এটা জানা জরুরি যে তাদের সংসদ সদস্যদের দ্বারা এলাকায় কোনো কোনো কাজ ইতিমধ্যে সুসম্পন্ন হয়েছে। এরকম অবস্থায় আমার এমপি স্বেছাসেবী সামাজিক সংগঠন এমপিদের সঙ্গে একটি নিয়মিত সাপ্তাহিক টেলিভিশন টকশো, টাউন হল টকশো এবং অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করতে চায় যেখানে ভোটাররা তাদের সংসদ সদস্যদের কাছে উন্নয়ন সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন সরাসরি জিজ্ঞাসা করতে পারবেন এবং সঙ্গে সঙ্গে এমপির কাছ থেকে উত্তর পেতে পারেন।

আমার এমপির ওয়েবের উদ্দেশ্য : নির্বাচিত প্রতিনিধিদের (এমপি) এবং ভোটারদের মধ্যে বিশ্বাস স্থাপন করতে একটি গতিশীল ভূমিকা তৈরি করতে সহায়তা করবে।

নাগরিক মতামত, নাগরিক দায়িত্ব এবং নির্বাচিত প্রতিনিধিদের ভূমিকা ও দায়িত্ব সম্পর্কে জনসাধারণের সচেতনতা বৃদ্ধি করবে। নির্বাচিত প্রতিনিধিদের স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং গণতান্ত্রিক প্রক্রিয়া জোরদার করার জন্য একটি কাঠামো প্রদান করতে সহায়তা করবেএ
আমার এমপি ডটকমে যুক্ত কুমিল্লা- ৩ (মুরাদনগর) আসনের সংসদ সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুন এমপি বলেন, এমপিদের সঙ্গে জণগনের সম্পৃক্তার পাশাপাশি সামাজিক কর্মকান্ডসহ সমাজ সেবায় অনবধ্য ভূমিকা পালন করতে শুরু করেছে স্বেচ্ছাসেবী সংঘঠন আমার এমপি ডটকম। আগামী দিনে আমার এমপি ডটকম আরো বেগবান হয়ে জাতি গঠনে কাজ করতে সবাইকে এ অগ্রযাতার পাশে রাখার প্রত্যাশা করছে।

 

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 83 বার)


Print
এই পাতার আরও সংবাদ