আমার গায়ের রং কালো বলেই…

Print

আন্তর্জাতিক ক্রিকেটে অভিনব মুকুন্দের অভিষেক হয়েছে ২০১১ সালে। অভিষেকের পর এখন পর্যন্ত ভারতের হয়ে খেলেছেন মাত্র সাত টেস্ট। এ নিয়ে অবশ্য কোনো ক্ষোভ নেই বাঁ-হাতি এই ব্যাটসম্যানের। মুকুন্দের ক্ষোভটা অন্য জায়গায়। সেটা বর্ণবাদ!
বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজের ভেরিফাইড অ্যাকাউন্ট থেকে এক টুইটে বর্ণবাদের অভিশাপের কথা নতুন করে মনে করিয়ে দেন এই ভারতীয় ক্রিকেটার। শুধু তাই নয়, নিজেকে বর্ণবাদের ভুক্তভোগী উল্লেখ করে মুকুন্দ জানান, গায়ের রং কালো বলে প্রতিনিয়ত মানুষ তাকে হেয় করছে।

মুকুন্দ তার পোস্টে লেখেন, ‘আমাকে অনেক বাজে নামে ডাকা হয়, যেগুলো আমি শুনেও না শোনার ভাব করি। অনেক সময় কথাগুলোর প্রতিবাদ করতে চেয়েছি। কিন্তু শেষ পর্যন্ত করা হয়নি। আজ করছি। কেবল নিজের জন্য নয় সবার জন্য যারা এমন ঘটনার শিকার হয়েছেন। কেবল সাদাই কি সুন্দর! সত্যের সঙ্গে থাকুন, মনোযোগী হোন, নিজের গায়ের রং নিয়ে ভালো থাকুন।’
এসময় বর্ণ বৈষম্যকারীদের একহাত নিয়ে নেন ভারতের জাতীয় দলের এই ক্রিকেটার বলেন, ‘মাত্র ১০ বছর বয়স থেকেই আমি ক্রিকেট খেলছি। পরিশ্রম করেই আজ এই পর্যন্ত এসেছি। দেশের হয়ে খেলতে পেরেছি বলে নিজেকে ধন্য মনে করি। আপনাদের সমবেদনা বা কাউকে আকর্ষিত করতে আজ লিখতে বসিনি। হয়তো মানুষের মনোভাব পরিবর্তন হবে এই আশায় লিখছি।’
সাত টেস্টের পাশপাশি ১২২টি প্রথম শ্রেণি ও ৬২টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন অভিনব মুকুন্দ। এই মুহূর্তে জাতীয় দলের সঙ্গে শ্রীলঙ্কা সফরে রয়েছেন ২৭ বছর বয়সী এই ভারতীয়। স্বাগতিক লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্টেই মাঠে নেমেছিলেন মুকুন্দ। গল টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১২ রান করে আউট হলেও দ্বিতীয় টেস্টে তার ব্যাট থেকে এসেছে ৮১ রান। এটা তার ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি ও সর্বোচ্চ ইনিংস।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 128 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি