আসছে তাপসক্রিয় পুরুষাঙ্গ!

Print

আর নয় ভায়াগ্রা, এসে গেছে তাপসক্রিয় পুরুষাঙ্গ!

৪০ থেকে ৭০ বছর বয়স্ক পুরুষদের মধ্যে ৪০ শতাংশই ‘ইরেকটাইল ডিসফাংশন’ একটি গুরুত্বপূর্ণ জটিল অবস্থা, এমনটাই বলা হয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর-এর প্রতিবেদনে। এই সমস্যার সমাধানে তাপ-সক্রিয় পুরুষাঙ্গ স্থাপন-এর একটি ধারণা নিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ উইসকনসিন-ম্যাডিসন।

ইরেকটাইল ডিসফাংশন বা ইডি হচ্ছে যৌনকর্মের সময় পুরুষাঙ্গ উত্থিত করতে না পারার সমস্যা। নতুন এই প্রযুক্তির মাধ্যমে এই সমস্যায় থাকা পুরুষরাও ভালো পারফর্ম করতে পারবেন বলে জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়, সাধারণত ভায়াগ্রার মতো ওষুধ দিয়ে এ সমস্যার সমাধান করা হলেও, এমন সমস্যায় ভোগা এক তৃতীয়াংশ ব্যক্তি এতে কোনো সাড়া পান না।

নিটিনল নামের তাপ-সক্রিয় ধাতু থেকে এই স্থাপন প্রযুক্তি তৈরি করা হয়েছে। এই ধাতু অত্যন্ত স্থিতিস্থাপক আর ইতোমধ্যে এটি এন্ডোভাস্কুলার সার্জারি’র ডিভাইসগুলোতে ব্যবহার করা হয়েছে। স্থাপনের পর এটি শরীরের সাধারণ তাপমাত্রায় নরম হয়ে থাকে কিন্তু এটি একটি বর্ধিত আকার ‘মনে রাখতে পারে’। উত্তপ্ত হলে তা ওই বর্ধিত আকার ধারণ করে।

প্রচলিত পাম্প স্থাপনের মতো এতে কোনো জটিল সার্জারির দরকার নেই, খুব ‘সাধারণ’ অপারেশনের মাধ্যমে এটি পুরুষাঙ্গে প্রবেশ করানো যায়।

উন্নয়নশীল দেশগুলোতে নমনীয় বিভিন্ন ডিভাইস ব্যবহারের প্রচলন রয়েছে। কিন্তু এর ফলে পুরুষাঙ্গ স্থায়ীভাবে সোজা হয়ে যায় ও এতে টিসু ক্ষতিগ্রস্থ হতে পারে। এ কারণে এসব ডিভাইস থেকেও নতুন এই প্রযুক্তি ভালো হবে বলে জানিয়েছে ট্যাবলয়েডটি।

বিজ্ঞানীরা এখন একটি ‘রিমোট-কন্ট্রোল’ ডিভাইস নিয়ে কাজ করছেন, এই ডিভাইস পুরুষাঙ্গের উপর রাখা হবে যাতে এর মাধ্যমে তা সোজা করার প্রক্রিয়া চালু করা যায়। এই রিমোট কন্ট্রোল স্থাপিত প্রযুক্তিকে শরীরের তাপমাত্রার চেয়ে কিছুটা বেশি তাপমাত্রায় উত্তপ্ত করে আর এটি বর্ধিত হওয়া শুরু করে।

এই গবেষণার প্রধান ব্রায়ান লি জানান, সামনের পাঁচ থেকে ১০ বছরের মধ্যে এই প্রযুক্তি বাজারে আসতে পারে। তিনি বলেন, “আমরা আশা করছি, একটি ভালো ডিভাইস, একজন রোগীর ভালো অভিজ্ঞতা আর একটি সহজ সার্জারির মাধ্যমে আরও বেশি ইউরোলজিস্ট এই অপারেশন করতে পারবেন, আর আরও রোগী এই ডিভাইস ব্যবহার করতে চাইবেন।”

নারীরা যে কারণে স্তন ক্যান্সারের পর তাদের স্তন আবার আগের জায়গায় নিয়ে যেতে চান, সেই একই রকম কারণে পুরুষরাও তাদের যৌনক্ষমতা ফিরে পেতে চান বলেও জানান তিনি।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 407 বার)


Print
এই পাতার আরও সংবাদ