ইংরেজি ভাষায় দক্ষতা বাড়ানোর ৭ উপায় জানুন।

Print

https://i0.wp.com/cdn.banglatribune.com/contents/cache/images/800x0x1/uploads/media/2017/01/04/bb430ce9acc1b33bc6652a2bd753c2c9-586cb07eaf6fd.jpg?resize=904%2C602

শুদ্ধভাবে বাংলা বলার পাশাপাশি ইংরেজি ভাষাতেও চাই তুখোড় জ্ঞান। কারণ বর্তমান যুগে আন্তর্জাতিক এ ভাষায় দক্ষতা অর্জন করতে না পারলে বিড়ম্বনা পোহাতে হয় কর্মক্ষেত্র থেকে শুরু করে বিভিন্ন জায়গায়। স্বতঃস্ফূর্তভাবে ইংরেজি বলা ও লিখতে পারা বাড়তি যোগ্যতা হিসেবে আত্নবিশ্বাসী করে তুলবে আপনাকে।

ইংরেজি ভাষায় দক্ষ হতে চাইলে নিজের ইচ্ছা ও চেষ্টাই সবচেয়ে জরুরি। জেনে নিন প্রয়োজনীয় কয়েকটি টিপস-

  • ইংরেজি সিনেমা দেখুন নিয়মিত। সাব-টাইটেলসহ দেখতে পারলে সবচেয়ে ভালো হয়।
  • প্রচুর পরিমাণে ইংরেজি বই পড়ার কোনও বিকল্প নেই। শুরুতে অস্বস্তি বোধ হতে পারে। ডিকশনারি অথবা স্মার্ট ফোনের ট্রান্সলেটর অ্যাপস হাতের কাছে নিয়ে বসুন বই পড়ার সময়। প্রথম দিকে ধীরে ধীরে পড়তে শুরু করুন। একসময় অভ্যস্ত হয়ে যাবেন। বাড়বে শব্দ ভাণ্ডারও।
  • এখন সবার কাছেই স্মার্ট ফোন অথবা ট্যাব থাকে। এগুলো ব্যবহার করেও বাড়াতে পারেন ইংরেজি জ্ঞান। বিভিন্ন ইংরেজি ব্লগ ও আর্টিকেল পড়ুন। ইংরেজি ভাষায় দক্ষতা বাড়ানোর জন্য নানা ধরনের পরামর্শও পেয়ে যাবেন ইন্টারনেটে।
  • হাতের কাছে থাকা বাংলা পত্রিকার বদলে বেছে নিন ইংরেজি পত্রিকা। মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করুন। ছবির ক্যাপশনগুলো খেয়াল করুন ভালোমতো।
  • ইংরেজিতে দক্ষ হতে চাইলে শব্দ ভাণ্ডার বাড়ানোর কোনও বিকল্প নেই। প্রতিদিন নিয়ম করে কয়েকটি নতুন শব্দ শেখার চেষ্টা করুন। নোটবুকে লিখে রাখতে পারেন নতুন শেখা শব্দগুলো।
  • ইংরেজি সংবাদপত্র পড়ুন ও রেডিও এবং টেলিভিশনে ইংরেজি সংবাদ শোনার অভ্যাস করুন।
  • লাইব্রেরিতে বসে বন্ধুরা মিলে ইংরেজি বই নিয়ে আলাপ করতে পারেন। বন্ধুরা নিজেদের মধ্যে কথা বলতে পারেন ইংরেজিতে। এতে ইংরেজি ভাষা ব্যবহারে স্বতঃস্ফূর্ততা আসবে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 229 বার)


Print
এই পাতার আরও সংবাদ