ইংলিশ ভোকাবুলারি শেখার দূর্দান্ত ১০ টিপস

Print
কখনো কখনো শিক্ষক কিংবা বড় ভাই-বোনদের বিরক্ত করতে শুরু করে দেই এসব বলে যে,  কীভাবে ইংরেজি ভোকাবুলারি শেখা যায়, English Vocabulary সহজে শেখার উপায় কি কিংবা দ্রুত ইংলিশ শেখার উপায় কি, ইংরেজি ভালভাবে শিখব কীভাবে??? হাজারো প্রশ্ন। আমাদের ইংরেজিতে দক্ষতা বাড়ানোর একটা সহজ উপায় হল ইংরেজি শব্দভান্ডার বাড়ানো    বাংলা ভাষা কিংবা অন্য যে কোন ভাষা মানুষ শেখে আগে শব্দ তারপরে ভাবে বাক্যের গঠন নিয়ে।  কাজেই আমাদের এক্ষেত্রেও এই নিয়মটাই ফলো করতে হবে। আমরা প্রথমে শব্দ শিখব, তারপরে সেগুলো ব্যবহার করব বিভিন্ন প্রয়োজনে আর গ্রামারের দিকে যাব এরও পরে।

আজ বরং আপনাদের সাথে শেয়ার করি এমন কিছু দূর্দান্ত টিপস যা আপনাদের English Vocabulary বাড়াতে সাহায্য করবে  এর মাঝে কিছু নিয়ম আমি ব্যক্তিগতভাবে ফলো করি আর কিছু গুগল থেকে পেলাম:

1. পড়া পড়া পড়া: পড়ার কোন বিকল্প নেই। যে যত বেশি পড়বে সে তত বেশি শিখবে এটাই স্বাভাবিক। কাজেই English Vocabulary বাড়াতে পড়ার কোন বিকল্প নেই। সময় পেলেই পড়তে বসে যান। আসলে এটাই ইংরেজি শেখার সহজ উপায়!
বড়জোড় পড়ার মাঝে কিছু নিয়ম ফলো করতে পারেন।

2. কন্টেন্ট : আসলে আপনি সারাদিন Vocabulary Builder নিয়ে বসে থেকে (পড়ে) যে পরিমাণ শব্দভান্ডার বাড়াতে পারবেন, তার চেয়ে অনেক বেশি শব্দার্থ শিখতে পারবেন যদি আপনি কোন গল্প কিংবা উপন্যাস পড়েন। এত ধৈর্য্য না থাকলে টেক্সট বইয়ের গল্পগুলো পড়তে শুরু করে দিন। ছোট ছোট আছে, আবার আপনার পরীক্ষার ক্ষেত্রেও কাজে লাগবে।  সেখানে যে সকল নতুন শব্দ দেখবেন তা ভালকরে লক্ষ্য করুন। এবার পুরো বাক্যটা আবার পড়ুন। আপনাকে খুব বেশি কাঠ-খোর পোড়াতে হবে না দ্রুতই ইংরেজি ভোকাবুলারি বাড়াতে পারবেন।

3. অনুশীলন: বাহ! বেশতো ইংরেজি শব্দ শিখলেন। এবার কি করবেন? অবশ্যই ভুলে যাবেন! উপায়? আছে।  ইংরেজি শব্দ যেমন শিখেছেন তেমন ব্যবহার করতে হবে।  তাছাড়া সেই আগের অবস্থায় ফিরে যাবেন।  তাই বাস্তব ক্ষেত্রে কাজে-কর্মে ব্যবহার করুন আপনার জানা শব্দগুলো।  English Vocabulary বাড়বেই।

4. পথ তৈরী করুন: অবাক হবেন নাহ, আমি আপনাকে গাড়ি চলাচলের রাস্তা তৈরী করতে বলছি নাহ! তবে শব্দ চলাচলের রাস্তা তৈরী করুন। একটা ইংরেজি শব্দ শেখার পর ঐ শব্দের উদাহরণ দেখুন। এবার নিজেই কিছু উদাহরণ তৈরী করুন। এর চেয়ে ভাল উপায় আর কি হতে পারে ! একটা শব্দের কাছাকাছি আর কোন শব্দ জানা থাকলে সেটাকে মাথায় একই সাথে রেখে দিন। কাজে লাগবে ।

5. মনে রাখার কৌশল: শব্দ শেখাতো ভালই লাগে, তাই না? আসলে শব্দ মনে রাখাই কঠিন। তারচেয়ে কঠিন কথা হল, আপনাকে কেউ শব্দ মনে রাখার কৌশল শেখাতে পারবে না। একেকজনের কৌশল একেক রকম।   কাজেই বুঝতেই পারছেন আপনার কৌশল আপনাকেই খুঁজে বের করতে হবে।  যেমন-আমি একটা খাতা বানিয়েছি, যেখানে আমার শেখা নতুন শব্দগুলো আছে। আবার সেগুলো মনে রাখার জন্য নিজেই কিছু লিখে রেখেছি  যেমন-Abate   মানে কমানো  আমি ওখানে লিখে রেখেছি বেঁটে  শব্দের সাথে মিল রেখেছি আবার উচ্চারণের সাথেও ।

6. ফ্ল্যাশ কার্ড: ইংরেজি শিখবেন, আর একটু কষ্ট করবেন না-তাতো হতে পারে নাহ :p।  প্রতিদিনের শেখা নতুন শব্দগুলো একটা কাগজে লিখে রাখুন। একপিঠে শব্দ অন্য পিঠে তার অর্থ।   এবার এটা মানি – ব্যাগে কিংবা পকেটে রেখে দিন। অবসর পেলেই এক ঝলক দেখে নিন।

7. ডিকশনারি: ভয় নেই ভয় নেই! ডিকশনারি অনেকেই পড়তে কিংবা মুখস্ত করতে বলে  আমি বলব না।  জাস্ট যে শব্দ গুলোর মুখোমুখি হচ্ছেন ঐ শব্দগুলো দেখে নিন আলসেমি না করে।  আস্তে আস্তে কিন্তু সত্যি আপনার ইংরেজিতে দক্ষতা বাড়তে বাধ্য ।

8. শব্দ নিয়ে খেলুন: ঐ যে অনেকে খেলে গান নিয়ে! গানের যেখানে শেষ হবে সেখানের শেষ বর্ণ দিয়ে একটা গান বলা লাগবে । আপনি খেলুন এরকম তবে শব্দ নিয়ে  যেমন- একটা শব্দ যা দিয়ে শেষ হবে পরের শব্দ তাই দিয়ে শুরু হবে  Take থেকে Eat থেকে Turn থেকে Night থেকে….  চলতে থাকুক।

9. ইংলিশ-ই: ইংলিশ যখন শিখতেই চাচ্ছেন, ভাল করেই শিখুন। কাজেই খবর দেখুন ইংরেজিতে, খবর পড়ুন ইংরেজিতে  কর্মক্ষেত্রে ইংলিশ ব্যবহার করুন।

10. লজ্জ্বা: আহ! এতক্ষনে বুঝি কাজের কথা এল! ‘লজ্জ্বা করে’ এই কথা কত জনই না আমাকে বলল। এই যে এত কিছু করতে আপনার লজ্জ্বা করে। এর চেয়ে কিন্তু লজ্জ্বার ব্যপার ঐ টা, কারো সাথে ইংরেজিতে কথা বলতে না পারা কিংবা ইংরেজি একটা বাক্য গঠন করতে গিয়ে আটকে পরা।   তাই লেগে থাকুন। বিজয় আসবেই।

আমার এই লেখাটা দেখতে পারেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 285 বার)


Print
এই পাতার আরও সংবাদ