ইরান বিশ্বের শীর্ষ জঙ্গিবাদের মদদদাতা

Print

ইরানকে বিশ্বের শীর্ষ জঙ্গিবাদের মদদদাতা উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, দেশটি সিরিয়া, ইরাক, ইয়েমেন ও লেবাননে মার্কিন স্বার্থে আঘাত হানার মত সহিংসতা সৃষ্টি করছে এবং ইসরাইলের বিরুদ্ধে সহিংসতা সমর্থন করে আসছে। বাধা না দিলে উ. কোরিয়ার পথে হাটবে ইরান।
ইরানের সঙ্গে পরমাণু চুক্তি পর্যালোচনা ঘোষণা দেয়ার মধ্যেই এমন মন্তব্য করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র স্বীকার করেছে চুক্তির শর্ত মেনে চলছে ইরান। বুধবার দেয়া বিবৃতিতে টিলারসন বলেন, শুধু ইরানের সঙ্গে পরমাণু চুক্তি নয়, ইরানের প্রতি মার্কিন নীতিও পর্যালোচনা করে দেখা হবে।

তিনি বলেন, ইরানের উসকানি আশঙ্কাজনক যা সহিংসতা ও সন্ত্রাস রফতানি করে যার মাধ্যমে একই সময়ে একাধিক দেশে অস্থিতিশীলতা সৃষ্টি হয়।
ইরান ২০১৫ সালের পরমাণু চুক্তি মেনে চলছে বলে টিলারসন স্বীকার করলেও তিনি বলেন, কিন্তু ইরানের পারমাণবিক অস্ত্র উন্নয়নের উচ্চাকাঙ্খা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় একটি বড় ধরনের ঝুঁকি হয়ে বিরাজ করছে।
এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ টিলারসনের সমালোচনাকে ‘চর্বিত চর্বণ’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, ইরান পরমাণু চুক্তি মেনে চলছে। সেই হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রকেও তার প্রতিশ্রুতি পূরণের আহ্বান জানান তিনি। বিবিসি।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 135 বার)


Print
এই পাতার আরও সংবাদ