উচ্চ মাধ্যমিক পাসেই সেনাবাহিনীতে লেফটেন্যান্ট পদে চাকরির সুযোগ

Print

বাংলাদেশ সেনাবাহিনীতে ৭৯ বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে যোগদানের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। দৈনিক বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী দীর্ঘমেয়াদি এ কোর্সে প্রশিক্ষণ শেষে ক্যাডেটদের সরাসরি লেফটেন্যান্ট পদে নিয়োগ দেওয়া হবে। প্রশিক্ষণকালীন প্রার্থীদের মাসে ১০ হাজার টাকা ভাতা দেওয়া হবে।

প্রশিক্ষণকালীন এমআইএসটির (MIST) অধীনে ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সে এবং বিইউপির (BUP) অধীনে আন্তর্জাতিক সম্পর্ক, অর্থনীতি, পদার্থবিদ্যা ও বিবিএ কোর্সে ডিগ্রি অর্জন করা যাবে।

শিক্ষাগত যোগ্যতা

প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার যেকোনো একটিতে জিপিএ ৫ এবং অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড ও তিনটিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটি বিষয়ে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড থাকতে হবে। ২০১৭ সালের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বয়স ১ জানুয়ারি-২০১৮ অনুযায়ী ১৭ থেকে ২১ বছর পর্যন্ত হতে হবে। এ ছাড়া শুধু অবিবাহিত বাংলাদেশি নাগরিকরা আবেদন করতে পারবেন।

নির্বাচন পদ্ধতি

আবেদনকারী প্রার্থীদের আগামী ৫ থেকে ১৩ মার্চ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে প্রাথমিক মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষা নেওয়া হবে। উত্তীর্ণ প্রার্থীরা বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে ১৬ জুন লিখিত পরীক্ষায় অংশ নেবেন। এর পর আইএসএসবি পরীক্ষা, চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় )www.joinbangladesharmy.mil.bd) আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ২৫ ফেব্রুয়ারি-২০১৭ তারিখ পর্যন্ত।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 211 বার)


Print
এই পাতার আরও সংবাদ