এই সপ্তাহের সেরা সাতটি চাকরি

Print

এ সপ্তাহে বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইন থেকে সংগৃহীত চাকরির বিজ্ঞাপনগুলো প্রকাশিত হয় এর মধ্যে সেরা চাকরির বিজ্ঞপ্তিগুলো নিয়ে আমাদের সাপ্তাহিক আয়োজন। একনজরে সপ্তাহের সেরা সাতটি চাকরি দেখে নিতে পারেন আপনি।

উচ্চ মাধ্যমিক পাসেই সেনাবাহিনীতে লেফটেন্যান্ট পদে চাকরির সুযোগ

বাংলাদেশ সেনাবাহিনীতে ৭৯ বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে যোগদানের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। দৈনিক বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী দীর্ঘমেয়াদি এ কোর্সে প্রশিক্ষণ শেষে ক্যাডেটদের সরাসরি লেফটেন্যান্ট পদে নিয়োগ দেওয়া হবে। প্রশিক্ষণকালীন প্রার্থীদের মাসে ১০ হাজার টাকা ভাতা দেওয়া হবে।

প্রশিক্ষণকালীন এমআইএসটির (MIST) অধীনে ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সে এবং বিইউপির (BUP) অধীনে আন্তর্জাতিক সম্পর্ক, অর্থনীতি, পদার্থবিদ্যা ও বিবিএ কোর্সে ডিগ্রি অর্জন করা যাবে।

শিক্ষাগত যোগ্যতা

প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার যেকোনো একটিতে জিপিএ ৫ এবং অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড ও তিনটিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটি বিষয়ে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড থাকতে হবে। ২০১৭ সালের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বয়স ১ জানুয়ারি-২০১৮ অনুযায়ী ১৭ থেকে ২১ বছর পর্যন্ত হতে হবে। এ ছাড়া শুধু অবিবাহিত বাংলাদেশি নাগরিকরা আবেদন করতে পারবেন।

নির্বাচন পদ্ধতি

আবেদনকারী প্রার্থীদের আগামী ৫ থেকে ১৩ মার্চ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে প্রাথমিক মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষা নেওয়া হবে। উত্তীর্ণ প্রার্থীরা বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে ১৬ জুন লিখিত পরীক্ষায় অংশ নেবেন। এর পর আইএসএসবি পরীক্ষা, চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinbangladesharmy.mil.bd) আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ২৫ ফেব্রুয়ারি-২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2kKxnqB

চাকরির সুযোগ বিশ্বব্যাংকের ঢাকা অফিসে

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্বব্যাংক। প্রতিষ্ঠানটির ঢাকা অফিসে ‘এনার্জি স্পেশালিস্ট’ পদে তিন বছরের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

ফিন্যান্স, ইঞ্জিনিয়ারিং বা অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তরসহ ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা বিশ্বব্যাংকের ওয়েবসাইট (www.worldbank.org/careers) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2kVyE00

মেজর পদে যোগ দিন বাংলাদেশ সেনাবাহিনীতে

দেশ ও মানুষের সেবায় যোগ দেওয়ার আকর্ষণীয় সুযোগ দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী। আর্মি মেডিকেল কোরে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে মেজর পদবিতে ১৬তম ডিএসএসসি (স্পেশাল পারপাস)-এর আওতায় বাংলাদেশি পুরুষ ও মহিলা প্রার্থীদের এই নিয়োগ দেওয়া হবে।

আবেদনের ক্ষেত্র

মেডিসিন স্পেশালিস্ট, কার্ডিওলজিস্ট, ইউরোলজিস্ট, অ্যানেসথেসিওলজিস্ট, রেডিওলজিস্ট, ওটোলারিঙ্গোলজিস্ট, ডরমিটলজিস্ট, আন্ডার ওয়াটার মেডিসিন, রেডিয়েশন অনকোলজিস্ট, মেডিকেল অনকোলজিস্ট, সার্জিক্যাল অনকোলজিস্ট, নেফরোলজিস্ট, পালমোনোলজিস্ট এবং অর্থোপেডিক সার্জন—যেকোনো একটি বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকরা আবেদনের যোগ্য বিবেচিত হবেন।

শিক্ষাগত যোগ্যতা

আর্মি মেডিকেল কোরের জন্য এফসিপিএস, এফআরসিএস, এমএস, এমডি অথবা সমমানের ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বয়স আগামী ১ মে-২০১৭ তারিখে অনূর্ধ্ব-৪০ বছর হতে হবে। বিবাহিত ও অবিবাহিত বাংলাদেশের নাগরিকরা পদটিতে আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট (www.joinbangladesharmy.army.mil.bd) থেকে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ৪ মার্চ-২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2lmWCCz

ম্যানেজমেন্ট ট্রেইনি নিয়োগ দিচ্ছে মেটলাইফ ইন্স্যুরেন্স

নতুনদের স্বপ্নের ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আমেরিকান ইন্স্যুরেন্স মেটলাইফ। ‘ম্যানেজমেন্ট ট্রেইনি’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

যেকোনো স্বীকৃত সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রে এক থেকে দুই বছরের অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। পাশাপাশি যোগাযোগে দক্ষ ও ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে। এ ছাড়া কম্পিউটার চালনার জ্ঞান থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া

আগামী ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ পর্যন্ত বিডিজবস ডটকমের মাধ্যমে প্রার্থীরা অনলাইনে আবেদন করার সুযোগ পাবেন।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2ltunyO

উচ্চ মাধ্যমিক পাসেই বিমানবাহিনীতে ফ্লাইং ক্যাডেট হিসেবে যোগ দিন

বাংলাদেশ বিমানবাহিনী ৭৭ বিএএফএ কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কোর্সে প্রশিক্ষণ শেষে সরাসরি ফ্লাইং অফিসার পদে কমিশন দেবে বিমানবাহিনী। প্রশিক্ষণকালীন ক্যাডেটদের ১০ হাজার টাকা বেতন দেওয়া হবে।

বিএএফএ প্রশিক্ষণকালীন অর্জিত ডিগ্রিগুলো

অফিসার ক্যাডেটরা প্রশিক্ষণকালীন বিইউপির অধীনে বিএসসি (সম্মান) অ্যারোনটিকস ও বিবিএ ডিগ্রি এবং এমআইএসটির অধীনে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করতে পারবেন।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা

জিডি (পি), এডিডব্লিউসি, এটিসি, মেটিয়রলজি ও লজিস্টিকে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান) উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। ইঞ্জিনিয়ারিং শাখায় আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান) উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়সহ জিপিএ ৪.৫০ থাকতে হবে। অ্যাডমিনে আবেদনের জন্য যেকোনো বিভাগ থেকে জিপিএ ৪.৫০ পেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। ফিন্যান্স শাখায় আবেদনের জন্য বিজ্ঞান বা মানবিক বিভাগ থেকে জিপিএ ৪.৫০ পেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা যোগ্য বিবেচিত হবেন।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি (জিডি শাখার প্রার্থীদের ক্ষেত্রে পাঁচ ফুট চার ইঞ্চি) এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

জিডি শাখার প্রার্থীদের জন্য দৃষ্টিশক্তি অবশ্যই ৬/৬ থাকবে। প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী নির্ধারণ করা হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বয়স ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী ১৬ বছর ছয় মাস থেকে ২২ বছর হতে হবে। এ ছাড়া শুধু বাংলাদেশি অবিবাহিত নাগরিকরা ফ্লাইট ক্যাডেট হিসেবে যোগদানের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা আবেদন ফি হিসেবে ৬০০ টাকা জমা দিয়ে বাংলাদেশ বিমানবাহিনীর ওয়েবসাইট (www.joinbangladeshairforce.mil.bd) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। এ ছাড়া অন্যান্য আবেদন প্রক্রিয়া জানতে বিজ্ঞপ্তিতে উল্লেখিত তথ্য অনুসরণ করুন। বিজ্ঞাপনে উল্লেখিত তারিখে ‘বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫’ ঠিকানায় পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। এ ছাড়া খুলনা বিভাগের প্রার্থীরা বিএএফ শাহীন কলেজ (যশোর), চট্টগ্রাম বিভাগের প্রার্থীরা বিএএফ শাহীন কলেজ (চট্টগ্রাম), ময়মনসিংহ বিভাগের প্রার্থীরা বিএএফ শাহীন কলেজ (পাহাড়কাঞ্চনপুর), সিলেট বিভাগের প্রার্থীরা শমসেরনগরের বিএএফ শাহীন কলেজে উল্লেখিত তারিখ ও সময়ে উপস্থিত থেকে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2kVOU1g

মার্কেন্টাইল ব্যাংকে ২১ হাজার টাকার চাকরির সুযোগ

চাকরির সুযোগ দিচ্ছে মার্কেন্টাইল ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা মাইক্যাশ। ‘টেরিটোরি ম্যানেজার (টিএম)’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

যেকোনো বিষয়ে স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ন্যূনতম তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

কর্মস্থল

চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, বরিশাল ও খুলনা জেলায় এই নিয়োগ দেওয়া হবে।

বয়স

প্রার্থীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩৫ বছর।

বেতন

নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ২১ হাজার টাকা।

আবেদন প্রক্রিয়া

বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2k5Fpx1

তরুণদের জন্য ব্রিটিশ কাউন্সিলে চাকরি, বেতন ৯২ হাজার টাকা

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ। ‘প্রোজেক্ট ম্যানেজার আর্টস’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

বাংলাদেশের শিল্পকলা সম্পর্কে অত্যন্ত জ্ঞানসম্পন্ন হতে হবে এবং ব্রিটেনের সংস্কৃতি সম্পর্কে জ্ঞান থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ঝুঁকি ব্যবস্থাপনায় সচেতন হতে হবে। শিল্পকলা বা শিল্পকলা ব্যবস্থাপনায় প্রথম বিভাগে উত্তীর্ণ ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বেতন

নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৯২ হাজার ৩০০ টাকা। এ ছাড়া যাতায়াত ভাতা হিসেবে আট হাজার টাকাসহ অন্যান্য সুবিধা দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ পর্যন্ত আগ্রহী প্রার্থীরা ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইট (bit.ly/2k1o7RY) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2kKpl0I

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 188 বার)


Print
এই পাতার আরও সংবাদ