এক লাখ সাড়ে ১০ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

Print
183709adp1
আগামী ২০১৬-১৭ অর্থবছরের জন্য এক লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।
এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে বরাদ্দ দেওয়া হবে ৭০ হাজার ৭০০ কোটি টাকা এবং বাকী ৪০ হাজার কোটি টাকা বৈদেশিক সহায়তা থেকে পাওয়া যাবে।
এছাড়া স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উন্নয়ন ব্যয় আরো ১২ হাজার ৬৪৫ কোটি ৮০ লাখ টাকা।
বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এ এডিপি অনুমোদন দেয়া হয়। শেরেবাংলানগর পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সাংবাদিকদের এসব তথ্য জানান।
তিনি বলেন,অথর্ মন্ত্রণালয়ের বেধে দেয়া সীমা মেনে সভায় এক লাখ ৯ হাজার ২০০ কোটি টাকার এডিপি উপস্থাপন করা হয়। কিন্তু মন্ত্রণালয়গুলোর অনুরোধে প্রধানমন্ত্রী আরো দেড় হাজার কোটি টাকা যোগ করলে এডিপির আকার বেড়ে দাঁড়ায় এক লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা।
মন্ত্রী জানান,পরিবহন খাতকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে নতুন এডিপি প্রণয়ন করা হয়েছে।এ খাতে বরাদ্দ দেয়া হয়েছে ২৮ হাজার ৫০২ কোটি ৯৬ লাখ টাকা। সড়ক পরিবহন, সেতু, রেল, নৌ ও বেসামরিক বিমান উন্নয়নে মোট এডিপি বরাদ্দের ২৬ দশমিক ১০ শতাংশ অর্থ ব্যয় হবে। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ হাজার ৪৫৭ কোটি ৩৯ লাখ টাকা বরাদ্দ পাবে শিক্ষা ও ধর্ম খাত। ১২ হাজার ৯৭১ কোটি ৬৩ লাখ টাকা বরাদ্দ নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাত।
বরাবর অগ্রাধিকারের শীর্ষে থাকলেও ১২ হাজার ৫৬৪ কোটি ৫৩ লাখ টাকা বরাদ্দ নিয়ে বিদ্যুৎ খাতের অবস্থান এবার নেমে এসেছে চতুর্থ অবস্থানে।
কামাল বলেন, এডিপির আওতায় এবার স্বায়ত্ব শাসিত প্রতিষ্ঠানগুলো প্রকল্প বাস্তবায়নে নিজেদের তহবিল থেকে ৯ হাজার ৬৪৫ কোটি ৮০ লাখ টাকা ব্যয় করবে। এর বাইরে বিদ্যুৎ বিভাগের আওতায় এক্সপোর্ট ক্রেডিট এজেন্সির (ইসিএ) ঋণ নিয়ে বাস্তবায়ন করা চার প্রকল্পের ব্যয় ৩ হাজার কোটি টাকা এডিপিতে প্রদর্শণ করা হচ্ছে। সব মিলে স্বায়ত্ব শাসিত প্রতিষ্ঠানের এডিপি ব্যয় দাড়াচ্ছে ১২ হাজার ৬৪৫ কোটি ৮০ লাখ টাকায়। ফলে মোট এডিপির আকার দাড়াচ্ছে এক লাখ ২৩ হাজার ৩৪৫ কোটি ৮০ লাখ টাকায়।
এদিকে, বাস্তবায়ন ধীর গতির কারণে প্রতিবছর এডিপিকিছুটা কাটছাট করা হয়।এ বছর মূল এডিপির আকার ছিল ৯৭ হাজার কোটি টাকা।গত এপ্রিল মাসে তা কমিয়ে ৯১ হাজার কোটি টাকা করা হয়েছে।স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর উন্নয়ন ব্যয়সহ চলতি অর্থবছরের মোট এডিপির আকার দাঁড়িয়েছে ৯৩ হাজার ৮৯৪ কোটি টাকা।
আজকের এনইসি সভায় বিভিন্ন মন্ত্রনালয়ের মন্ত্রী, সচিব ও সরকারের উর্ধ্বতন কর্মকর্তারা যোগদান করেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 52 বার)


Print
এই পাতার আরও সংবাদ