এটা মাত্র শুরু, আরো ভালোকিছু অপেক্ষা করছে

Print

ব্যাটিংয়ে স্বপ্নের মত একটা দিন গেছে। সাকিব আল হাসানের ডাবল সেঞ্চুরির সঙ্গে মুশফিকুর রহীমের দেড়শ পেরোনো ইনিংস। আপাতত শক্ত অবস্থানে দল। যেটা সন্তুষ্টি দিলেও তাতে গা ভাসিতে দিতে নারাজ মুশফিক। সামনের তিন দিন অবস্থানটা ধরে রাখার চ্যালেঞ্জ যেমন আছে, তেমনি দেশের বাইরে নিজেদের প্রমাণেরও একটা তাগিদ দেখছেন টেস্ট অধিনায়ক।
ওয়েলিংটনের বেসিন রিজার্ভে শুক্রবার প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৫৪২ রানের বিশাল সংগ্রহ গড়ে দ্বিতীয় দিন শেষ করেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বোলারদের কাঁদিয়ে সাকিব-মুশফিক এদিন যেকোনো উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ ৩৫৯ রানের রেকর্ড জুটি গড়েছেন। সাকিব দেশের হয়ে ব্যক্তিগত সেরা টেস্ট ইনিংস খেলে ২১৭ রানে থেমেছেন। তার রেকর্ড জুটিতে তার সঙ্গী মুশফিকের ব্যাট থেকে এসেছে ১৫৯ রানের ঝলমলে ইনিংস।
সব মিলিয়ে দুর্দান্ত একটি দিন কাটানোর পর সংবাদ মাধ্যমের সামনে এসে প্রথমে তৃপ্তির কথাই বললেন মুশফিক। পরক্ষণেই জানালেন, এখনো অনেক দূর যেতে বাকি। টাইগারদের সাদা পোশাকের অধিনায়ক বলেছেন, ‘বাজে একটি ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ কাটানোর পর আমাদের ঘুরে দাঁড়ানো প্রয়োজন ছিল। আমরা চাপে ছিলাম। নিজেদের সক্ষমতা দেখানোর প্রয়োজন ছিল। তবে এখনো তিনদিন বাকি আছে। সঙ্গে তিনটি ইনিংস বাকি। যেকোনো কিছুই ঘটতে পারে। যদিও এখন পর্যন্ত যেটা হয়েছে তাতে সবকিছু ঠিকঠাকই হয়েছে।’
এদিন ৮২.২ ওভার অবিচ্ছিন্ন ছিলেন সাকিব-মুশফিক। রানও তুলেছেন দ্রুততার সঙ্গে। সেটি প্রথম ইনিংসে বড় সংগ্রহ এনে দিয়েছে। যেটা কোনো টেস্টে ভালো করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। মুশফিকও সেটি মনে করিয়ে দিলেন।
বাংলাদেশ দেশের বাইরে টেস্টে পারফর্ম করতে পারে না! সাবেক ক্রিকেটার-ধারাভাষ্যকার থেকে শুরু করে অনেকেই এমন কথা বলে থাকেন। হরহামেশা বলা এসব কথা টাইগারপ্রেমীদের বুকে শেলের মতই বিঁধে। মুশফিকদের জন্য সেটি হজম করা আরো কঠিন। তাদেরকে তো মাঠে যেয়ে খেলাটা খেলতে হয়। দেশের বাইরে তাই নিজেদের প্রমাণ করার আলাদা একটা তাগিদ সবসময়ই থাকে লাল-সবুজের প্রতিনিধিদের।
ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে সন্তুষ্টি, পরিকল্পনা, করণীয়র কথা বলতে যেয়ে বাংলাদেশকে খোঁচানো সেই প্রসঙ্গটিও টেনে আনলেন অধিনায়ক। বললেন, ‘অনেকেই মনে করে দেশের বাইরে টেস্ট খেলতে জানে না বাংলাদেশ। নিজের সামর্থ্যটা প্রমাণের জন্য তাই কিছু করতে হতো। শুরুটা তাতে ভালোই হয়েছে। তবে এটা মাত্র শুরু। আশা করি সামনে দলের অন্য সদস্যরাও এগিয়ে আসবে, পারফর্ম করবে। তাতে আরো ভালো কিছুই অপেক্ষা করছে আমাদের।’

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 44 বার)


Print
এই পাতার আরও সংবাদ