এসএসসি পরীক্ষার ফল পুনর্নিরীক্ষণের দাবি

Print

গণিত বিষয়ের ফল পুনর্নিরীক্ষণের দাবিতে বিক্ষোভ করেছে চট্টগ্রাম নগরের কয়েকটি বিদ্যালয়ের এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবকেরাও উপস্থিত ছিলেন।
শিক্ষার্থীদের অভিযোগ, গণিত বিষয়ের নৈর্ব্যক্তিক গ ও ঘ সেটের প্রশ্নপত্রের উত্তর মূল্যায়নের সময় ত্রুটির কারণে সঠিক ফলাফল আসেনি। এতে অনেক মেধাবী শিক্ষার্থী গণিতে জিপিএ-৫ থেকে বঞ্চিত হয়েছে।
নাসিরাবাদ সরকারি বালক উচ্চবিদ্যালয় থেকে এসএসসি উত্তীর্ণ হওয়া নিলয় চৌধুরী বলে, ‘গণিত ছাড়া বাকি সব বিষয়ে জিপিএ-৫ পেয়েছি। ভালো পরীক্ষা দেওয়ার পরও গণিতে কম নম্বর এসেছে। এতে গোল্ডেন জিপিএ-৫ থেকে বঞ্চিত হয়েছি। ভালো কলেজে সুযোগ পাওয়াটা অনিশ্চিত হয়ে পড়েছে।’ উর্মি বিশ্বাস নামের একজন অভিভাবক বলেন, ‘আমার মেয়ে গণিতে খুবই ভালো। কিন্তু এই একটি বিষয়েই কেবল সে জিপিএ-৫ পায়নি। গণিতের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রের উত্তর মূল্যায়নের সময় ভুল হয়েছে বলে অনেকের কাছে জানতে পেরেছি। স্কুলের শিক্ষকেরাও সদুত্তর দিতে পারছেন না। এ কারণে আমরা বোর্ডের কাছে দাবি জানাচ্ছি, যাতে অঙ্ক প্রশ্নপত্রের সঠিক পুনর্মূল্যায়ন করা হয়।’
দুপুর সোয়া ১২টা থেকে বিকেল তিনটা পর্যন্ত ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, সরকারি মুসলিম উচ্চবিদ্যালয়, বাংলাদেশ মহিলা সমিতি উচ্চবিদ্যালয় ও কলেজসহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকেরা শিক্ষা বোর্ডের সামনে অবস্থান নেন। পরে বোর্ডের পক্ষ থেকে পুনর্মূল্যায়নের আশ্বাস পাওয়ার পর তারা ফিরে যায়।
চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেন, গতবারের চেয়ে এবার চট্টগ্রাম বোর্ডের ফলাফল ভালো হয়েছে। তবে কিছু শিক্ষার্থী ও অভিভাবক গণিত বিষয়ের ফল নিয়ে অভিযোগ করেছেন। আমরা তাদের আবেদন করতে বলেছি।’

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 52 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি