ঐতিহাসিক ভারত সফরের জন্য বাংলাদেশের দল ঘোষণা

Print

মুশফিকুর রহিমকে অধিনায়ক করে ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্টের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বুধবার ঘোষিত এ দলে ফিরেছেন ব্যাটসম্যান লিটন দাস ও পেসার শফিউল ইসলাম। চোট পুরোপুরি কাটিয়ে না ওঠায় বাদ পড়েছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। এছাড়া নিউজিল্যান্ড সফরের টেস্ট দল থেকে বাদ পড়েছেন নুরুল হাসান সোহান ও রুবেল হোসেন।

আসছে ২ ফেব্রুয়ারি ভারতের হায়দরাবাদে পৌঁছবেন মুশফিকরা। এরপর ৫ ও ৬ ফেব্রুয়ারি ভারত ‘এ’দলের বিপক্ষে ২ দিনের অনুশীলন ম্যাচ খেলবে বাংলাদেশ। ৯ ফেব্রুয়ারি হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে ঐতিহাসিক টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। ১৪ ফেব্রুয়ারি ভারত ছাড়বে বাংলাদেশ দল।

২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পেলেও এ ম্যাচ দিয়েই ভারতের মাটিতে প্রথম টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। বাংলাদেশের অভিষেক টেস্টের প্রতিপক্ষ ছিল ভারত। এরপর দু’দল খেলেছে আরো ৭ টেস্ট। প্রতিটিই হয়েছে বাংলাদেশের মাটিতে। এর আগে ভারতের মাটিতে কয়েকটি ক্রিকেট টুর্নামেন্ট খেললেও এটিই প্রথম দ্বিপক্ষীয় সিরিজ।

এদিকে গেলো মঙ্গলবার সেই টেস্টে টাইগারদের বিপক্ষে লড়তে ১৬ সদস্যের দল ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বিরাট কোহলির অধিনায়কত্বে টাইগারদের বিপক্ষে খেলতে দলে ডাক পেয়েছেন হার্দিক পান্ডিয়া। ৫ বছর পর টেস্ট দলে ফিরেছেন অভিনব মুকুন্দ। ৫ ও ৬ তারিখে বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ভারত ‘এ’ দলের অধিনায়কও করা হয়েছে তাকে। এছাড়া ফিরেছেন আজিঙ্কা রাহানে।

বাংলাদেশ দল: মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম, শুভাশিস রায়, শফিউল ইসলাম, তাইজুল ইসলাম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও ইমরুল কায়েস ও মুমিনুল হক।

ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, করুণ নায়ার, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, জয়ন্ত যাদব, উমেশ যাদব, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, অমিত মিশ্র, অভিনব মুকুন্দ ও হার্দিক পান্ডিয়া।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 86 বার)


Print
এই পাতার আরও সংবাদ