ওষুধ কেনার আগে কী দেখবেন?

Print

বিভিন্ন রোগবালাই হলে আমাদের দেহকে ওষুধের মাধ্যমে সুস্থ করা হয়। কিন্তু ওষুধ কেনার আগে একটু ভুল বা  খাওয়ার আগে অসতর্কতার ফলে এটি হয়ে উঠতে পারে জীবনঘাতী। তাই ওষুধ কেনার আগে কিছু বিষয় জানা অবশ্যই জরুরি।

ভালোভাবে চিকিৎসাপত্র দেখা
চিকিৎসাপত্র বা প্রেসক্রিপশনের মধ্যে রোগী দেখবে রোগীর নাম ঠিক আছে কি না। সঠিক ওষুধের নাম, মাত্রা এবং কত দিন খাবে পরিষ্কার করে যেন লেখা থাকে সেটি দেখতে হবে।

ওষুধের নাম বুঝতে হবে
রোগী হয়তো ওষুধটির নাম বোঝে না। তখন দোকানদাররা অনেক সময় ভুল ওষুধ দিয়ে দেয়। এই বিষয়টি ঠিক মতো খেয়াল রাখতে হবে। মাঝে মাঝে দেখা যায় চিকিৎসক একটা ওষুধ লিখেছেন। কিন্তু ফামের্সিতে গেলে অন্য কোম্পানির ওষুধ বিক্রির জন্য ওষুধ বদলে দেয়। এতে চিকিৎসক এবং রোগী উভয়েরই সমস্যা হয়।  কেননা সব কোম্পানির ওষুধ এক নয়।

মেয়াদোত্তীর্ণের তারিখ
মেয়াদোত্তীর্ণের তারিখ দেখে ওষুধ কিনতে হবে। কেননা মেয়াদোত্তীর্ণ ওষুধ খেয়ে ফেললে অনেক সময় মৃত্যু ঝুঁকিও হতে পারে।

ভেজাল ওষুধ  যাচাই করা
ফার্মেসির দোকানদার আপনাকে ভেজাল ওষুধ দিল কি না সেটি যাচাই করতে হবে। সব সময় হয়তো সেটি সম্ভব হয় না। তবে যতটা সম্ভব কেনার আগে চেষ্টা করতে হবে দেখে কেনার। দেখতে হবে ওষুধের রং ঠিক আছে কি না, ওষুধ গুঁড়া হয়ে গেছে কি না। সিরাপ কিনলে সেটি দেখতে খারাপ হয়ে গেছে কি না। যদিও এতে ওষুধটি ভেজাল নয়- এ ব্যাপারে ১০০ ভাগ নিশ্চিত হওয়া সম্ভব হয় না। তবুও এগুলো দেখে কিনলে কিছুটা সুবিধা হবে।

লেখক : ডিন মেডিসিন বিভাগ, বিএসএমএমইউ

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 452 বার)


Print
এই পাতার আরও সংবাদ