কারখানা স্থাপনের লক্ষ্যে ভারতে আসছে অ্যাপল টিম

Print

যুক্তরাষ্ট্র ভিত্তিক আইফোন প্রস্ত্ততকারী প্রতিষ্ঠান অ্যাপল ভারতে নির্মাণ কার্যক্রম শুরু করার পরিকল্পনা গ্রহণ করেছে। এই লক্ষ্যে আগামী ২৫ জানুয়ারি ভারত সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে আসছেন অ্যাপল টিম।
সংবাদমাধ্যম সুত্র মতে, সরকার দলটিতে থাকছে সেখানকার আইটি এবং ফাইন্যান্স মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা। অ্যাপল প্রতিনিধিরা নিজেদের চাহিদার বিষয়গুলো নিয়ে তাদের সঙ্গে কথা বলবেন।

আরো জানা গেছে, দেশটির বাণ্যিজ্য, ইন্ড্রাসিটয়াল পলিসি অ্যান্ড প্রমোশন, রেভিনিউ, এনভাইরনমেন্ট অ্যান্ড ফরেস্ট, ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি বিভাগের কর্মকর্তারা এই আলোচনায় অংশগ্রহণ করবেন।
এরইমধ্যে কোপার্টিনো বেজড টেকনোলজি জায়ান্ট ভারত সরকারকে বিভিন্ন ট্যাক্স সহ অন্যান্য প্রবর্তনা বা সুবিধা প্রদানের অনুরোধ জানিয়েছে।
কিন্তু সুত্র মতে, ভারতে তারা উৎপাদন কারখানা স্থাপন করবে কোনো ধরণের বাড়তি সমর্থনের প্রস্তাব ছাড়াই।
উল্লেখ্য, বিশ্বের প্রায় ৪২টির মতো প্রতিষ্ঠান ভারতে মোবাইল ফোন তৈরি করছে যার মধ্যে রয়েছে চীনের হুয়াওয়ে, শাওমি। আর প্রতিষ্ঠানগুলোর কেউ বাড়তি কোনো সুবিধার জন্য সরকারের নিকটস্থ হয়নি।
এদিকে ইলেকট্রনিক সংশ্লিষ্ট নির্মাণ বিভাগকে সমৃদ্ধ করতে সেইসাথে আমদানি খরচ কমাতে বর্তমানে সরকার প্রণোদনা ঘোষণা দিয়েছে।এই কার্যক্রমের লক্ষ্য ইলেকট্রনিক হার্ডওয্যার বিভাগে বিনিয়োগ আকৃষ্ট করা।
অ্যাপলের পণ্য কোরিয়া, জাপান এবং যুক্তরাষ্ট্র সহ বিশ্বের ছয়টি দেশে তৈরি হয়।
প্রতিষ্ঠানটি নিজেদের পণ্যাদি বিশ্বের বিভিন্ন দেশ যেমন চীন, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সে অ্যাপল-মালিকানাধীন খুচরা বিপণিকেন্দ্রের মাধ্যমে বিক্রি করে। ভারতে এখনো অ্যাপল মালিকানায় বিপণি কেন্দ্র না থাকায় ডিস্ট্রিবিউটরার ব্র্যান্ডটির পণ্য বিপণন করে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 98 বার)


Print
এই পাতার আরও সংবাদ