কারিগরিতে ৫৮১ জনকে প্রশিক্ষণ দেবে চীন

Print

চীন কারিগরি খাতে বাংলাদেশের ৫৮১ জন শিক্ষক-কর্মকর্তাকে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেবে। এর অংশ হিসেবে শুক্রবার (৬ জানুয়ারি) থেকে চীনের গুয়াংজো ইন্ড্রাস্ট্রি ও ট্রেড টেকনিশিয়ান কলেজে প্রথম ব্যাচের ১০ দিনব্যাপী বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শুক্রবার সকালে এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেছেন। এ সময় গুয়াংজো মিউনিসিপ্যালিটির ভাইস মেয়র মি. ডল মিং (Mr. Li Ming)-সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

কারিগরি শিক্ষাঙ্গনের ৫৮১ জন শিক্ষক ও কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে গত নভেম্বর মাসে স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (STEP) ও চীনের গুয়াংজো ইন্ড্রাস্ট্রি ও ট্রেড টেকনিশিয়ান কলেজ-এর সঙ্গে একটি চুক্তি সই হয়েছে। এর আওতায় ২০ জন করে শিক্ষক ও কর্মকর্তাদের বিভিন্ন ব্যাচে ১০ দিন ও ২১ দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে।
প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, শিক্ষা বাংলাদেশের অগ্রাধিকার খাত, কারিগরি শিক্ষা হলো অগ্রাধিকারের অগ্রাধিকার। সরকার ইতোমধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ১৪%-এর ওপরে উন্নীত করেছে। এ হার আগামী ২০২০ সালের মধ্যে ২০% এবং ২০৩০ সালের মধ্যে ৩০% নিয়ে যাওয়ার লক্ষ্যে জোর উদ্যোগ নেওয়া হয়েছে। এ খাতের অগ্রগতি তরান্বিত করার লক্ষ্যে সরকার শিক্ষা মন্ত্রণালয়কে ভাগ করে কারিগরি ও মাদরাসা বিভাগ করেছে।
চীন বাংলাদেশের পরীক্ষিত বন্ধু উল্লেখ করে নাহিদ বলেন, চীন বাংলাদেশের শিক্ষা, যোগাযোগসহ বিভিন্ন খাতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। কারিগরি খাতে এ প্রশিক্ষণ সহযোগিতা বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নে মূল্যবান ভূমিকা রাখবে।
ভবিষতে চীনের সঙ্গে সুসম্পর্ক আরো বৃদ্ধি পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, সিঙ্গাপুর সরকার ইতোমধ্যে বাংলাদেশের কারিগরি খাতের ৪২০ জন শিক্ষক-কর্মকর্তার প্রশিক্ষণ প্রদান করেছে এবং ২০১৯ সালের মধ্যে আরো ১১৫০ জনের প্রশিক্ষণ কার্যক্রম সমাপ্ত করবে। ভারতের সঙ্গেও এ ধরনের প্রশিক্ষণের বিষয় নিয়ে তৎপরতা চলছে। তিনি বলেন ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।
প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী গুয়াংজোতে চীনের গুয়াংজো ইন্ড্রাস্ট্রি ও ট্রেড টেকনিশিয়ান কলেজ-এর শিক্ষার্থীদের স্কিলস্ কম্পিটিশন উদ্বোধন করেন এবং কলেজের ল্যাব ও ওয়ার্কশপ পরিদর্শন করেন।
পরে তিনি গুয়াংজোর অরিয়েন্টাল রিসোর্ট-এ মেয়র প্রদত্ত রাষ্ট্রীয় ভোজে অংশ নেন।
প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, স্টেপ প্রকল্পের প্রকল্প পরিচালক সচিব (অতিরিক্ত সচিব) মো. ইমরান, এনএসডিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) এ বি এম খোরশেদ আলম, স্টেপ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক জয়দেব চন্দ্র সাহা ও প্রকৌশলী মো. নুরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 138 বার)


Print
এই পাতার আরও সংবাদ