কেন্দুয়ায় অসীম-অপুর প্রতি জনতার উষ্ণ ভালবাসা; পরাস্ত শৈত্যপ্রবাহ

Print

মাঈন উদ্দিন সরকার রয়েলঃ ১১ জানুয়ারী বৃহস্পতিবার নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় কাকডাকা ভোরের পরিবেশটা ছিল কুয়াশায় মোড়ানো। তীব্র শৈত্যপ্রবাহের দাপটে তাপমাত্রা  ছিল  ৭ ডিগ্রী সেলসিয়াসের নীচে । বাতাসের মাঝে ছিল প্রবল হিমেল হাওয়ার মেলা । সময়ের সাথে সাথে শৈত্য প্রবাহের তাপমাত্রাও ক্রমে ক্রমেই যেন খেলছিল বাড়ন্তি খেলা । এমন দিনের এই সময়ে সকলের মাঝে অন্যরকম এক আলস্য কাজ করাটাই স্বাভাবিক । লেপ-কম্বল মুড়ি দিয়ে শুয়ে শুয়েই সারাদিন কাটিয়ে দেওয়ার জন্য কার না সাধ জাগে? ওই দিন আকাশ জুড়ে মেঘের ভেলায় চড়ে সূর‌্য মামা লুকিয়ে মেরেছিল মেঘমালায় । তবু থেমে ছিলনা কেন্দুয়া উপজেলার অলি-গলি আর বিভিন্ন প্রধান প্রধান সড়কে জনতার সারিবদ্ধ মিছিলের শ্লোগানময় কোলাহল । উদ্দেশ্য একটাই- কেন্দুয়ার সান্দিকোনা ইউনিয়ন আ’লীগ কর্তৃক আয়োজিত অসীম-অপু দম্পতির জনসভায় যোগ দেওয়া ।শীতের তাপমাত্রা বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে যেন বাড়তে থাকে জনসভামুখী জনমানুষের ঢল । সমস্বরে উচ্চারিত হতে থাকে জয়বাংলা-জয়বঙ্গবন্ধু, যোগদিন-যোগদিন,অসীম কুমার উকিলের জনসভায় যোগদিন, অপু উকিলের জনসভায় যোগদিন-সফল করুন । অসীম-অপু উকিলের আগমন, শুভেচ্ছা স্বাগতম । প্রবল শৈত্য প্রবাহের মাঝেই সময় বাড়ার সাথে সাথে পূর্ব-পশ্চিম,উত্তর-দক্ষিণ চারিদিক থেকে শুধু ধেয়ে আসছিল জনতার ঢলে পরিপূর্ণ মিছিল আর মিছিল । জনসভাকে ঘিরে আগত জনতার ঢলে ভরপুর হয়ে যায় সান্দিকোনা কলেজের মাঠ আর চারিপাশ । কলেজ আঙ্গিনা জুড়ে মানুষের ভীড়ে উৎসব মুখর পরিবেশ আর প্রকৃতির মাঝে সুশোভিত গাছে গাছে ফুল-পাতা-পাখি যেন নববার্তায় স্বরণ করিয়ে দেয়, “অসীম-অপু দম্পতির প্রতি জনতার উষ্ণ ভালবাসার কাছে-আজি পরাস্থ হাঁড় কাপাতে আসা শৈত্য প্রবাহ”।

সরেজমিনে গিয়ে দেখা যায়-কলেজ মাঠের যে দিকেই চোখ যায়-সেদিকেই মানুষ আর মানুষ । অসীম-অপুর বক্তৃতা শুনতে ও তাদেরকে দেখতে সকাল থেকেই মানুষের স্রোত গিয়ে থামে সান্দিকোনা কলেজ প্রাঙ্গনে । সকাল থেকে শুরু করে বেলা গড়াবার আগেই সভাস্থল ছাড়িয়ে মানুষের ঢলে আশে-পাশের রাস্তা-ঘাট কানায় কানায় ভরে উঠে । অসীম-অপু দম্পতি জনসভাস্থলে পৌঁছার আগেই জনসভার মাঠসহ আশে-পাশের রাস্তা-ঘাট মানুষে ভরে উঠার দৃশ্য দেখে মনে হয়-এ যেন এক মহা জনসমুদ্র !পথে পথে অসংখ্য তোরণ আর ডিজিটাল ব্যানার টানিয়ে অসীম-অপু দম্পতিকে অভিনন্দন জানানো হয় । জনসভা স্থলে যুবমহিলালীগের নেতৃত্বে কয়েক হাজার নারী উপস্থিতি জনসভাকে নারী-পুরুষ সম্মিলিত পরিপূর্ণতা এনে দেওয়ার গুরুত্ব বহন করে ।

বেলা দুইটার দিকে জনসমুদ্র মাঝে জাতীয় রাজনৈতিক তারকা জুটি জনসভার প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল ও প্রধান বক্তা বাংলাদেশ যুব মহিলালীগের সাধারণ সম্পাদক অধ্যাপক অপু উকিল এসে পৌঁছেন । জনসভা স্থলের অদূরে গাড়ি থেকে নেমে অসীম-অপু দম্পতি পায়ে হেঁটে জনসভার মঞ্চ অভিমুখে যান । এ সময় উত্তাল জনসমুদ্র থেকে উর্মিমালা ঢেউয়ের মত চারিদিকে ধ্বনি-প্রতিধ্বনিত হতে থাকে অসীম উকিলের আগমন –শুভেচ্ছা স্বাগতম,অপু উকিলের আগমন-শুভেচ্ছা স্বাগতম । জনসভার পক্ষ থেকে লাল গোলাপ শুভেচ্ছা । সেই সাথে দলীয় নেতাকর্মী ও জনতা চারিপাশ থেকে ফুলের পাঁপড়ি ছিটিয়ে তাদেরকে স্বাগত জানান । অসীম-অপু উকিলের আগমনে সাথে সাথেই জনতার উত্তাল জনসমুদ্রের উন্মাদনায় এক অনন্য আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়ে কেন্দুয়ার ইতিহাসে স্বরণকালে সেরা আওয়ামী উৎসবে রুপান্তরিত হয় । অসীম-অপু দম্পতি এ সময় উপচে পড়া জনসমুদ্রে হাত নেড়ে অভিনন্দনের জবাব দেন । আনুষ্ঠানিকভাবে জনসভা শুরু হলে নেতাদের বক্তব্য শুনার জন্য রাস্তায় চলাচলকারী লোকজনও থমকে দাঁড়ায় । জনসভায় সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে অসীম কুমার উকিল প্রধান অতিথির বক্তব্যে বলেন- দেশের উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে আবারও ক্ষমতায় আনতে হবে । প্রধান বক্তার বক্তৃতায় অধ্যাপক অপু উকিল বলেন-আগামীদিনে নৌকার বিজয়ের লক্ষ্যে সকল ভেদাভেদ ভুলে গিয়ে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে । তিনি আরো বলেন, নারী সমাজ জেগে উঠেছে। এই নারী সমাজই  নৌকাকে আবার ক্ষমতায় নিয়ে আসবে। যে দল নারীদের মর্যাদা দেয় না। অতীতে ক্ষমতায় থাকা সেই দলকে নারীরা চায় না।  সান্দিকোনা ইউনিয়ন আ’লীগের সভাপতি আজিজুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামরুজ্মান কাজলের পরিচালনায় জনসভায় অন্যান্যদের মধ্য বক্তৃতা করেন- উপজেলা আ’লীগ সভাপতি নুরুল ইসলাম,জেলা আওয়ামীলীগ নেতা এডভোকেট আব্দুল কাদির ভূঞা, কেন্দুয়া পৌর মেয়র আসাদুল হক ভূঞা, পৌর আ’লীগ সভাপতি কামরুল হাসান ভূইঁয়া, ইউপি চেয়ারম্যান সাজিদুল ইসলাম সন্জু, এডভোকেট নুরুল আলমসহ স্থানীয়ছাত্রলীগ,যুবলীগ,কৃষকলীগসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এলাকার সচেতন মহলের দাবী-সান্দিকোনার এ জনসভা কেন্দুয়ায় স্বরণকালের সর্ববৃহ জনসভা । চুল-ছেড়া বিশ্লেষনের মাধ্যমে অনেক রাজনৈতিক বিশ্লেষকগণ অভিমত প্রকাশ করে বলেছেন –এ জনসভায় ত্রিশ হাজারের অধিক লোকসমাগমের সম্ভাবনা ছিল,তবে জনসভায় সর্বশেষ বিশ হাজারের অধিক লোক সমাগম হয়েছে-তা নিঃসন্দেহে বলা যায় ।

এ জনসভা শেষে অনেক প্রবীণ আওয়ামীলীগ নেতা বলেছেন-কেন্দুয়া-আটপাড়ায় অসীম কুমার উকিলের পক্ষে সাগরের ঢেউয়ের মতই গণ-মানুষ ও নেতাকর্মীদের ঢেউ নেমেছে । একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নেত্রকোনা-৩ আসন থেকে অসীম কুমার উকিল দলীয় প্রতীক নৌকার মনোনয়ন পেলে-এভাবেই নৌকার গনজোয়ারের মাধ্যমে বিপুল ভোটে বিজয়ী হবেন ।

এছাড়াও অবহেলিত জনপদ কেন্দুয়া-আটপাড়ার অভূতপূর্ব উন্নয়নের স্বার্থে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অসীম কুমার উকিলের বিকল্প নেই বলে অনেকেই মন্তব্য করে বলেছেন-জনসভার মাধ্যমে অসীম-অপু দম্পতির প্রতি জনতার উষ্ণ ভালবাসার কাছে তীব্র শৈত্যপ্রবাহ যেমন পরাস্ত হয়েছে , তেমনি আগামীদিনে তুষারপাতসম ঘাত-প্রতিঘাত পেরিয়ে সকল কুচক্রী মহলকে পরাস্থ করে,ষড়যন্ত্রের জাল ছিন্ন করে,জনগনের ভালাবাসায় অসীম-অপু দম্পতি তাদের কাংখিত লক্ষ্যে পৌঁছাবে বলে-আমরা আশাবাদী ।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 214 বার)


Print
এই পাতার আরও সংবাদ