খালি পেটে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত একেবারেই নেবেন না

Print
165259_d06db68e-16b5-11e6-952f-d19f9bc24ed8
কর্মক্ষেত্রে আপনার নিশ্চয়ই লাঞ্চ করার জন্য একটি বিরতির ব্যবস্থা রয়েছে? এ বিরতির সময়টি কোনোভাবেই যেন মিস না হয় সেজন্য মনোযোগী হতে বলেছেন গবেষকরা। বিশেষ করে আপনার যদি কর্মক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার বিষয় থাকে তাহলে খাবার কোনোভাবেই বাদ দেওয়া যাবে না। কারণ খালি পেটে সিদ্ধান্ত নিলে তা ভুল হওয়ার আশঙ্কা থাকে বলে জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইম।
খালি পেটে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত একেবারেই নেওয়া উচিত নয়। সম্প্রতি এক গবেষণার আলোকে গবেষকরা জানিয়েছেন, খালি পেটে আপনার দেহের হরমোনের মাত্রা পরিবর্তিত হয়ে যায়। এতে রক্তে উচ্চমাত্রায় গ্রেলিনের উপস্থিতি দেখা যায়। ফলে সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয় না।
এ বিষয়ে গবেষণা করেছেন সুইডেনের ইউনিভার্সিটি অব গটেনবার্গের গবেষক ক্যারোলিনা স্কিবিকা। তিনি বলেন, ‘প্রথমবারের মতো আমরা নির্ণয় করতে পেরেছি যে, কিভাবে গ্রেলিনের মাত্রা বেড়ে যায় খাবার খাওয়া না হলে। এ কারণে মস্তিষ্ক প্রভাবমুক্তভাব কাজ করতে পারে না এবং ঝোঁকের বশে সিদ্ধান্ত নিতে পারে।’
এ কারণে ক্ষুধার্ত অবস্থায় সিদ্ধান্ত নিলে তা ভুল হতে পারে বলে মনে করছেন গবেষকরা। তবে এ গবেষণাটি ইঁদুরের মস্তিষ্কের ওপর করা হয়েছে। ভবিষ্যতে মানুষের মস্তিষ্কের ওপর এ বিষয়টি অনুসন্ধান করে নিশ্চিত হতে চাইছেন গবেষকরা। তবে সেজন্য আরও কিছুদিন সময়ের প্রয়োজন।
গবেষকরা বলছেন, ঝোঁকের বশে সিদ্ধান্ত নেওয়া মূলত একটি মস্তিষ্কবিষয়ক এবং আচরণগত সমস্যা, যা এক ধরনের অটিজম, ড্রাগ ও খাবারের সমস্যা তৈরি করতে পারে।
এ কারণে গবেষকরা বলছেন, সিদ্ধান্ত গ্রহণের জন্য খালি পেট মোটেই ভালো নয়। এতে ভুল সিদ্ধান্ত হতে পারে। তাই গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে কিছু অন্তত খেয়ে নিন। এতে আপনার সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বাড়বে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 29 বার)


Print
এই পাতার আরও সংবাদ