গরমে খাবেন এই ৮ খাবার

Print

গরম ধীরে ধীরে চলে আসছে। খাবার দাবারে দরকার বিশেষ মনোযোগ। অতিরিক্ত গরমে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। আবার গরমে অনেক খাবারই দ্রুত নষ্ট হয়ে যায়। এ জন্য খাবার রান্না ও পরিবেশনে বিশেষ মনোযোগ দরকার। প্রচণ্ড রৌদ্রে রয়েছে হিটস্ট্রোকের ঝুঁকি। সব মিলিয়ে কঠিন সময় অপেক্ষা করছে গরমে। কিন্তু এ আটটি খাবার আপনার গরম কালকে আরামপ্রদ করে দেবে।
১. ডাবের পানি
এতে রয়েছে প্রাকৃতিক ইলেকট্রোলাইটস, যা শরীরে পানির মাত্রা ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে এনার্জি বাড়াতেও সাহায্য করে। তাই গরমে স্বস্তি পেতে নিয়মিত ডাবের পানি পান করুন।

২. শসা
পানি এবং ফাইবার থাকার কারণে গরমকে হারাতে সহায়ক শসা। এটি খেলে শরীর ঠান্ডা তো হয়ই, সেই সঙ্গে ক্লান্তিও দূর হয়।

৩. দই
গরমকালে খুবই উপকারী খাবার হচ্ছে, টক দই। কারণ এতে এমন কিছু উপাদান থাকে, যা শরীরকে স্বাচ্ছন্দ্যে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪. পুদিনা পাতা
শরীর ঠান্ডা রাখতে পুদিনা পাতা কার্যকরী। খাবারের সঙ্গে পুদিনা পাতা খেলে শরীর ভালো থাকে।

৫. লেবু-পানি
তৃষ্ণা মেটাতে কোল্ড ড্রিংক না খেয়ে, লেবু-পানি পান শুরু করুন। গরমের সময় শরীরকে সতেজ রাখতে এটি খুবই সহায়ক।

৬. সবুজ শাকসবজি
এই ধরনের খাবারে ফাইবার এবং পানির মাত্রা খুব বেশি পরিমাণে থাকে। তাই প্রত্যেকবার খাবারের সঙ্গে অল্প করে সবজি খেলে শরীরে পানির মাত্রা কমে যাওয়ার আশংকা কমে। সেই সঙ্গে শরীরও চাঙ্গা হয়ে ওঠে।

৭. তরমুজ
তরমুজ পানীয় ফল। তাই গরমে অবশ্যই খেতে হবে তরমুজ। গরমের সময় মাত্রাতিরিক্ত ঘাম হওয়ায় শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে ডিহাইড্রেশনের আশংকা বাড়ে। তরমুজ এই পানির ঘাটতি দূর করে।

৮. হালকা খাবার খান
গরমকালে খাবার হজম হতে সমস্যা হয়। তাই এই সময় হালকা খাবার খাওয়াই ভালো। বেশি ঝাল-মশলা দেওয়া খাবার এড়িয়ে চলুন। শরীর ঠিক রাখতে ফাইবার সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 195 বার)


Print
এই পাতার আরও সংবাদ