গরুর গোশতের চেয়ে ক্ষতিকর নারকেল তেল!

Print

গরুর মাংস বা চর্বির চেয়ে ক্ষতিকর নারকেলের তেল- যুক্তরাষ্ট্রের একদল বিশেষজ্ঞ এমন দাবি করেছেন।
সাধারণত মানুষের জন্য নারকেলের তেলকে সবচেয়ে স্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। এক সময় মনে করা হতো এতে রয়েছে শতকরা ৯০ ভাগ স্যাচুরেটেড ফ্যাট। এমনকি একটি আদর্শ তেলের খ্যাতি পেয়েছে নারকেল তেল।

কিন্তু এমন ধারণার বিরোধী আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ)। তারা বলছে, নারকেলের তেল স্বাস্থ্যের জন্য উপকারী- এটা কোনো গবেষণাই সমর্থন করে না। খবর ইউএসএ টুডের।
এছাড়া যুক্তরাষ্ট্রের হার্ট বিশেষজ্ঞরা নারকেল তেলকে গরুর চর্বির চেয়ে অস্বাস্থ্যকর হিসেবে আখ্যায়িত করেছেন। তারা বলছেন, নারকেল তেলে থাকে অনেক বেশি স্যাচুরেটেড ফ্যাট, যা থেকে খারাপ কোলেস্টেরল বাড়িয়ে দিতে পারে। এএইটএ বলছে, এখন নারকেলের তেলে স্যাচুরেটেড ফ্যাট থাকে শতকরা ৮২ ভাগ। বাটার বা মাখনের চেয়ে এ পরিমাণ বেশি। মাখনে এ ফ্যাট বা চর্বি থাকে শতকরা ৬৩ ভাগ। গরুর চর্বিতে থাকে শতকরা ৫০ ভাগ।
গবেষণায় দেখা গেছে, অন্য স্যাটুরেটেড ফ্যাটের মতো নারকেল তেল বাড়িয়ে দিতে পারে খারাপ কোলেস্টেরল। অনেকেই মনে করেন, নারকেল তেলে যে চর্বির মিশ্রণ আছে তা স্বাস্থ্যের জন্য উপযোগী।
এএইচএ বলছে, এর পক্ষে পর্যাপ্ত মানসম্পন্ন প্রমাণ নেই। লোকজনের উচিত স্যাচুরেটেড ফ্যাট খাওয়া কমিয়ে দেয়া। এক্ষেত্রে তারা নারকেল তেল পাল্টে ভেজিটেবল তেল যেমন অলিভ ওয়েল, সূর্যমুখীর তেল ব্যবহারে পরামর্শ দিয়েছেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 257 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি