গল টেস্টে বোলিংয়ে সাকিবের জোড়া সেঞ্চুরি

Print

শ্রীলঙ্কা-বাংলাদেশের মধ্যকার সদ্য শেষ হওয়া গল টেস্টে বোলিংয়ে জোড়া সেঞ্চুরি করেছেন সাকিব আল হাসান। প্রথম ইনিংসে ৩২.১ ওভারে ১০০ রান ও দ্বিতীয় ইনিংসে ২৫ ওভারে ১০৪ রান দিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।
গল টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের বোলাররা শ্রীলঙ্কাকে ৪৯৪ রানে থামাতে পারলেও খুব একটা চোখে পড়েনি সাকিবের কৃতিত্ব। একটি উইকেটের বিনিময়ে দিয়েছেন ১০০ রান। আর দ্বিতীয় ইনিংসে ১০৪ রানের বিনিময়ে পেয়েছেন দুই উইকেট। অবশেষে বাংলাদেশ ম্যাচ হেরে যায় ২৫৯ রানের বিশাল ব্যবধানে।

অবশ্য বাংলাদেশের স্পিনারদের মধ্যে প্রথমবার এই রেকর্ড করেছিলেন আব্দুর রাজ্জাক। ২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে ১৪৭ ও ১১৬ রান দিয়েছিলেন তিনি।
তবে প্রথমবারের মতো একই ম্যাচের দুই ইনিংসে সেঞ্চুরি দিলেও ক্যারিয়ারে সব মিলিয়ে ২১ ইনিংসে একশ বা এর বেশি রান দিয়েছেন তিন ফরম্যাটেই সেরা এই অলরাউন্ডার। আর বাংলাদেশের স্পিনারদের মধ্যে সাকিবের পরেই আছেন মোহাম্মদ রফিক। তার দেওয়া সেঞ্চুরির সংখ্যা ১৭।
তবে, মোট ৬১ বার একশতর উপরে রান দিয়ে বিশ্ব ক্রিকেটের স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি বার শতরান দিয়েছেন শ্রীলঙ্কান স্পিন কিংবদন্তী মুত্তিয়া মুরালিধরন। অনিল কুম্বলে দিয়েছেন ৫৭ বার। আরেক ভারতীয় হরভজন সিং ৪৩ বার ও অস্ট্রেলিয়ার লেগস্পিন কিংবদন্তী শেন ওয়ার্ন ৪০ বার সেঞ্চুরি সংখ্যক রান দিয়েছেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 131 বার)


Print
এই পাতার আরও সংবাদ