চীন থেকে ফল আমদানি স্থগিত করেছে ভারত

Print

কীটনাশকের উপস্থিতির অভিযোগ এনে চীন থেকে আপেল, নাশপাতিসহ বেশকয়েকটি ফল আমদানি সাময়িক স্থগিত করেছে ভারত। টানা কয়েকবারের পরীক্ষায় আমাদানিকৃত ফলে কীটনাশকের উপস্থিতি ধরা পড়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। ভারত এমন সময়ে এ সিদ্ধান্ত গ্রহণ করল যখন ওয়ান বেল্ট ওয়ান রোড ইস্যুতে চীন প্রতিবেশী দেশগুলো সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্যের দিগন্ত উন্মোচনে ব্যস্ত।
উল্লেখ্য, চীন থেকে ভারতের মোট সবজি ও ফল আমদানির ৯০ শতাংশই আপেল ও নাশপাতি। চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ১১ মাসে ভারত চীন থেকে ১৩ কোটি ২০ লাখ ডলারের আপেল ও নাশপাতি আমদানি করেছে, যা এক বছর আগের তুলনায় দ্বিগুণ।

এসব ফল আমদানি বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়ে ভারতের এক কর্মকর্তা জানান, আমরা বারবার চীন থেকে আসা আপেল, নাশপাতি ও গাঁদা ফুলের বীজে কীটনাশক পেয়েছি। এজন্যই অস্থায়ীভাবে এসব আমদানি বন্ধ ঘোষণা করা হয়েছে।
ফল আমদানি বন্ধের কারণ হিসেবে ভারত স্থানীয় কৃষির জন্য গুরুতর বায়োসিকিউরিটি ঝুঁকির কথা উল্লেখ করেছে। চলতি মাসের ১ তারিখ চীনা কর্তৃপক্ষের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, ‘আপেল, নাশপাতি ও গাঁদা বীজে নিয়মিত পরীক্ষায় কীটনাশকের উপস্থিতি চীনে ফাইটোস্যানিটারি নিয়ন্ত্রণ ব্যবস্থার ত্রুটি নির্দেশ করছে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 93 বার)


Print
এই পাতার আরও সংবাদ