চুলের সাজসজ্জায় প্রয়োজনীয় ৮ টি উপকরণ

Print

Stylemax._morphy-richards-hair-styling-kit-style-max

চিরুনীঃ

বলাই বাহুল্য একটা ভাল মানের চিরুনী থাকা অত্যাবশ্যকীয়। সাধারণ চিরুনীর পাশা পাশি আপনার প্রয়োজন একটা ব্রেসেল ও নাইলোন যুক্ত চিরুনী যা চুলের জট খুলতে সাহায্য করবে।

তেলঃ
সুন্দর ও স্বাস্থ্যোজ্বল চুলের জন্য তেল একটি অপরিহার্য উপাদান। এমনকি যাদের চুল খুব পাতলা তাদেরও তেল দেয়া জরুরী। একটা ভাল ব্রান্ডের তেল চুলের আগা পর্যন্ত পলিশ করে এবং চুলের কোকড়ানো ভাব কমিয়ে চুলে সোজা ও চ্কচ্কে ভাব আনে। তেল দিলেই যে চুলে তেল চিটচিটে ভাব চলে আসে তা নয়। এমন তেল খুঁজে বের করুন যা শুধু চুলের আর্দ্রতা বজায় রেখে রুক্ষতা কমিয়ে আনে।

3_blow-dryer

ব্লো ড্রাইয়ারঃ
একটা ভালো মানের ব্লো ড্রাইয়ার চুল শুকানোর সময় অর্ধেকে নামিয়ে আনতে পারে। চুলের সেটিংটা যদি পার্লারের মত চান তাহলে পার্লার গ্রেডের ব্লো ড্রাইয়ার ব্যবহার করুন। হয়তো দাম একটু বেশী পড়বে কিন্তু সুন্দর চুলের সেটিং চাইলে একটু বেশী খরচ করতেই হবে। আর সবচেয়ে বড় কথা একটা ভাল মানের ব্লো ড্রাইয়ার অনেক দিন যায় তাই এক বারেই একটু বেশী খরচ করুন।

hair-products-every-woman-needs-05

হিট প্রটেক্ট্যান্ট স্প্রেঃ
চুলে স্টাইল করতে গিয়ে যদি চুলের উপর তাপ প্রয়োগ করেন যেমন হেয়ার ড্রাইয়ার বা আয়রণ মেশিন ব্যবহার করেন তাহলে অবশ্যই হিট প্রটেক্ট্যান্ট ব্যবহার করতে হবে। বাজারে অনেক ভাল মানের হিট প্রটেক্ট্যান্ট স্প্রে পাওয়া যায় যা চুলকে শুধু আর্দ্রতা ও তাপ থেকেই রক্ষা করেনা সাথে সাথে চুলের গোড়াও শক্ত করে।

শ্যাম্পু ও কন্ডিশনারঃ
কোন কোন হেয়ার স্টাইলিস্ট মনে করেন প্রতিদিন শ্যাম্পু করা ঠিক না আবার অনেকে মনে করেন প্রতিদিন শ্যাম্পু করলে মাথার স্কাল্প পরিষ্কার থাকে এবং চুলের অতিরিক্ত তেল চলেযায় ফলে চুল ঝরঝরে ও ঘন দেখায়। চুলের প্রকার ভেদে শ্যাম্পু নির্বাচন করতে হবে। তৈলাক্ত, সাধারণ ও শুষ্ক চুলের জন্য ভিন্ন ভিন্ন শ্যাম্পু বাজারে পাওয়া যায়। আর যাদের খুশকি আছে তাদের জন্য আছে এন্টি ড্যান্ড্রাফ শ্যাম্পু। পাতলা চুলের জন্য মশ্চারাইজিং শ্যাম্পু ব্যবহার করলে আলাদা করে আর কন্ডিশনার ব্যবহার না করলেও চলবে। যারা চুলে রং করেছেন তাদের জন্য সঠিক স্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার বেশী গুরুত্বপূর্ণ।

flat iron

ফ্লাট আয়রণঃ
কোকড়ানো চুলকে সোজা,নমনীয়, বা ঢেউ খেলানো ভাব আনতে ফ্লাট আয়রণের বিকল্প নেই।

hair-products-every-woman-needs-10

১ বা ১ ১/২ইঞ্চি কারলিং আয়রণ ঃ
চুলে ঢেউ খেলানো ভাব আনতে বা রিং রিং স্টাইল করতে আপনার দরকার কারলিং আইরন। ১ বা ১ ১/২ইঞ্চি কারলিং আয়রণ বেশ প্রচলিত। অল্প অল্প চুল নিয়ে কারলিং করুন তাহলে চুলে টানটান ভাব থাকবে। একবারে বেশী পরিমান চুল নিয়ে আইরনে তিন মিনিট পেচিয়ে রাখুন নিমিষেই পাবেন ঢেউ খেলানো চুল।

হেয়ার স্প্রেঃ
যেকোনো হেয়ারস্টাইলে এটা হল ফাইনাল ধাপ ।যে কোনো স্টাইল কে অনেকক্ষন অক্ষত রাখতে হেয়ার স্প্রে ব্যবহার করুন ।

লিখেছেনঃ সিনথিয়া

মডেলঃ নাহিদ

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 78 বার)


Print
এই পাতার আরও সংবাদ