চুয়াডাঙ্গায় ভূগর্ভে গ্যাসের সন্ধান

Print

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার আইলহাস ইউনিয়নের পাইকপাড়া গ্রামের একটি টিউবওয়েলের পাইপ স্থাপনের সময় গ্যাসের সন্ধান পাওয়া গেছে। গত দুইদিন ধরে সেখান থেকে অনবরত বেরিয়ে আসছে গ্যাস। ওই গ্যাস নিঃসৃত হলেও ব্যবস্থা নিচ্ছেন না কেউই! তবে গ্যাস সংরক্ষণের জন্য দাবি তুলেছে এলাকাবাসী।
আইলহাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিনহাজ উদ্দীন জানান, মঙ্গলবার সকালে ওই গ্রামে জামিরুলের বাড়িতে টিউবওয়েলের পাইপ স্থাপনের জন্য মাটি খুড়ে একে একে ৬০ ফুট পাইপ মাটির নিচে পুতে ফেলা হয়। এসময় হঠাৎ পাইপের মধ্য থেকে বিস্ফোরণের মতো শব্দে পানি উপরের দিকে উঠে আসে। এরপর গ্যাস বেরুতে শুরু করে। ওই গ্যাসে আগুন ধরিয়ে দিলে দাও দাও করে জ্বলে উঠছে। এখনো ওই স্থান দিয়ে অনবরত গ্যাস বের হচ্ছে। তবে এখনো কোনও সরকারি দপ্তরই এগিয়ে আসেনি বা ব্যবস্থা গ্রহণ করেনি বলেও তিনি জানান।

বাড়ির মালিক জামিরুল ইসলমা জানান, বুধবার বিকেলে ওই স্থানে মাটি দিয়ে উঁচু করে ভরাট করে দেয়া হয়। কিন্তু রাতে আবার শব্দ করে গ্যাস বেরুতে শুরু করে।
এলাকাবাসী জানায়, ওই স্থান থেকে গ্যাস নির্গত হয়ে নষ্ট হচ্ছে দেশের প্রাকৃতিক সম্পদ। এটা সংরক্ষণ করলে চুয়াডাঙ্গা জেলার সকল স্তরের মানুষ যেমন গ্যাস পাবে তেমনি উন্নয়ন হবে খুলনা বিভাগ তথা দেশ।
আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আজাদ জাহান জানান, বৃহস্পতিবার দুপুরে আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। দ্রুত লিখিতভাবে জেলা প্রশাসকের মাধ্যমে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে জানাবেন বলেও তিনি জানান।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 146 বার)


Print
এই পাতার আরও সংবাদ