জঙ্গি ইমাম মেহেদীকে অর্থায়ন করতো কে

Print

জঙ্গি অর্থায়নে কমান্ডার ইমাম মেহেদী হাসানকে লক্ষাধিক টাকা দেওয়ার কথা জানিয়েছে জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের ব্রিগেড-আদ-দার-ই-কুতনির সক্রিয় সদস্য সাদিয়া আমিন।সম্প্রতি এক অভিযানে রাজধানীর চকবাজার থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র সারোয়ার-তামিম গ্রুপের ব্রিগেড আদ-দার-ই-কুতনির সক্রিয় সদস্য সাদিয়া আমিনকে গ্রেফতার করে র‌্যাব-৩।

ব্রিগেড আদ-দার-ই-কুতনির সক্রিয় সদস্য সাদিয়া আমিন সম্পর্কে র‌্যাব-৩ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এমরানুল হাসান ইমাম মেহেদী ব্রিগেড-আদ-দার-ই-কুতনির কমান্ডার ছিলেন। সেই সুবাদে সাদিয়া সংগঠনের একজন সক্রিয় সদস্য হিসেবে জড়িত। জিজ্ঞাসাবাদে সাদিয়া জঙ্গি অর্থায়নে ইমাম মেহেদীকে ১ লাখ ৭০ হাজার টাকা দেওয়া কথা স্বীকার করেছে।

এমরানুল হাসান বলেন: সাদিয়া পুরান ঢাকার একটি ইংরেজী মাধ্যম স্কুলের শিক্ষার্থী। ইংরেজীতে পারদর্শী হওয়ায় সে বিভিন্ন সময় জঙ্গি কার্যক্রমে ব্যবহৃত বিস্ফোরক এবং আইইডি (ইম্প্রভাইজ এক্সপ্লোসিভডিভাইস) এর ইংরেজী তথ্য বাংলায় অনুবাদ করে দিত।

সাদিয়ার অর্থ যোগানদাতা কে, এমন প্রশ্নের জবাবে র‌্যাব-৩ অধিনায়ক বলেন: সাদিয়ার স্বামী নিজেই এসব অর্থের যোগানদাতা। তিনি অস্ট্রেলিয়া প্রবাসী। সাত বছর ধরে অস্ট্রেলিয়াতে বসবাস করছে সে। তার নাম আতাহার ওরফে নওরোজ। সে নিজেও জঙ্গিবাদের কার্যক্রমের সঙ্গে জড়িত।

ইমাম মেহেদীকে গ্রেফতারের পর এখন পর্যন্ত কী তথ্য পাওয়া গেছে জানতে চাইলে এমরানুল হাসান বলেন: আমরা দু’বার ইমাম মেহেদীকে রিমান্ডে নিয়েছিলাম, সে আগের কথাগুলোই বলেছে। তবে তার কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সাদিয়াকে গ্রেফতার করা হয়। তবে তদন্তের স্বার্থে ইমাম মেহেদী সম্পর্কে বিস্তারিত এ মুর্হুতে জানানো যাচ্ছে না।

গত ২০ সেপ্টেম্বর র‌্যাব-৩ অভিযান চালিয়ে রাজধানীর খিলগাঁওয়ের দক্ষিণ বনশ্রী এলাকা থেকে জেএমবি’র সারোয়ার-তামিম গ্রুপের ‘ব্রিগেড আদ-দার-ই-কুতনি’র কমান্ডার ইমাম মেহেদী হাসান (২৯) ওরফে আবু জিবরিলকে গ্রেফতার করে।

ইমাম মেহেদী ‘আবু জিবরিল’ নামে জঙ্গি সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করতেন। ২০১৫ সালে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র ‘সারোয়ার-তামিম গ্রুপ’-এর সঙ্গে সম্পৃক্ত থাকলেও এর আগে র‌্যাম্প মডেলিংয়ের সঙ্গে জড়িত ছিলেন জঙ্গি ইমাম মেহেদী হাসান। তিনি মেহেদী নামে র‌্যাম্প মডেলিংয়ের কাজ করতেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 172 বার)


Print
এই পাতার আরও সংবাদ