জাবিতে নানা আয়োজনে সরস্বতী পূজা উদযাপিত

Print


আরিফুল ইসলাম আরিফ,জাবি প্রতিনিধি:
জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ে (জাবি) হিন্দুু ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা নানা আয়োজনে উদযাপিত হয়েছে। প্রতিবছরের ন্যায় এবছরও বিশ^বিদ্যালয়ের বিভিন্ন হল ও বিভাগ প্রাঙ্গনে দেবী সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয়।
বুধবার সকাল থেকেই শিক্ষক-শিক্ষার্থী এবং দর্শনার্থীদের মিলন মেলায় পরিনত হয় বিশ^বিদ্যালয় ক্যাম্পাস। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্যে সকাল ৮ টা থেকে পূজা অর্চনা শুরু হয়ে বিকেলে অঞ্জলি প্রদান ও সন্ধ্যায় আরতি অনুষ্ঠান চলে। দেবীকে বরণ করার জন্য বিভিন্ন হল ও বিভাগ সেজেছে বাহারি ঝলমলে সাজে।
উপাচার্য ড. ফারজানা ইসলাম বেলা ২.৩০ টার দিকে পূজা উপলক্ষে বিভিন্ন স্থান পরিদর্শন করেন। এ সময় তিনি হিন্দু ধর্মালম্বীদের ধর্মীয় অনুষ্ঠানের সর্বাঙ্গীণ কল্যাণ কামনা করেন।
সনাতন ধর্মাবলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী। তাই অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 103 বার)


Print
এই পাতার আরও সংবাদ