টি প্যাকের চা খাচ্ছেন

Print

বর্তমানে অনেকেই চা পাতাকে বিদায় জানিয়ে টি প্যাকের দিকে ঝুঁকছেন। ঘরে কিংবা বাইরে প্রায় সবাই এখন টি প্যাকের চা-কেই বেশি গুরুত্ব দেয়। কিন্তু এটি যে আমাদের কতটুকু ক্ষতি করছে তা আমরা মোটেই অনুমান করতে পারি না।
অনেকেই মনে এটি স্বাস্থ্যসম্মত। কিন্তু চিকিৎসকরা বলছেন অন্য কথা। তাদের দাবি, টি প্যাকের কোনো গুণ তো নেইই বর‌ং এটিতে মানব দেহের মারাত্মক ক্ষতি হচ্ছে। এটি কমতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। বাড়তে পারে ক্যান্সারের সম্ভাবনা।

দূরে সরিয়ে রাখুন টি প্যাক। কারণ, ওই টি ব্যাগেই লুকিয়ে রয়েছে হরেক বিপদের বার্তা। টি ব্যাগ তৈরিতে ব্যবহার করা হয় এপিক্লোরোহাইড্রিন নামে একটি কার্সিনোজেনিক উপাদান। গরম জলের সংস্পর্শে এলেই বুদবুদ তৈরি হতে থাকে। বিশেষজ্ঞদের সতর্কবাণী, শরীরে কার্সিনোজেনিক উপাদান বাড়তে থাকলে ক্যান্সারের আশঙ্কা বাড়তে থাকে।
টি ব্যাগ বানানোর সময় এপিক্সোরোফাইডিন নামে একটি উপাদান ব্যবহার করা হয়। এটি শরীরে বেশিমাত্রায় ঢুকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। নানাবিধ সংক্রমণের আশঙ্কা বাড়তে থাকে। বন্ধ্যত্বের মতো রোগের সম্ভাবনা তৈরি করে।
বহু টি ব্যাগ পিভিসি, থার্মোপ্লাস্টিক, নাইলন, রেয়ন, পলিপ্রোফাইলিন দিয়ে তৈরি। এই সব উপাদান শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। বিশেষজ্ঞদের পরামর্শ, টি ব্যাগ আউট, চায়ের পাতা ইন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 418 বার)


Print
এই পাতার আরও সংবাদ