ট্রাম্পে বিপাকে গুগল, অ্যাপল, মাইক্রোসফট

Print

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাত মুসলিম দেশের নাগরিকদের ভিসা বন্ধে যে নির্বাহী আদেশে সই করেছেন, তাতে ঘোর আপত্তি জানিয়েছেন টেক জায়ান্ট গুগল, অ্যাপল, মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলো।
গুগল, অ্যাপল ও মাইক্রোসফট মনে করে, প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞ ও দক্ষ লোকেরা এ দেশে অথবা ওই সব দেশে কাজের জন্যেই অবস্থান করে। এ নীতির ফলে এটি সম্ভব নয়। আমরাও অনেকাংশে তাদের উপর নির্ভরশীল হয়ে পড়ি এবং ওই সব দেশে আমাদেরও অনেক কর্মী আছে। এ নীতির ফলে উভয় দেশই ক্ষতিগ্রস্থ হবে।

ইতিমধ্যে মুসলিম প্রধান সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারির পরেই সার্চ ইঞ্জিন গুগল সেই সব দেশে ভ্রমণে থাকা কর্মীদের অবিলম্বে যুক্তরাষ্ট্রে ফিরে আসার নির্দেশ দিয়েছেন।
ট্রাম্পের অভিবাসন নীতি নিয়ে অ্যাপলের সিইও টিম কুক বলেন, এই নীতিকে আমরা সমর্থন করি না। কারণ এতে আমাদের ব্যবসায়ও অনেক ক্ষতি হবে। এ বিষয়ে কথা বলতে আমরা হোয়াইট হাউজে যাবো। এই নীতি আমাদের প্রতিষ্ঠান ও কর্মচারীদের জন্য কতটা ক্ষতিকর তা বিস্তারিত তুলে ধরবো।
কিন্তু অ্যাপলের কত কর্মী এ অভিবাসন নীতিতে ক্ষতিগ্রস্থ হয়েছেন, সেই সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।
ট্রাম্পের অভিবাসন নীতি নিয়ে গুগল বলছে, ‘কর্মীদের ব্যক্তিগত ও পারিবারিক জীবনে এই নীতির প্রভাব পড়বে তা বেদনাদায়ক। প্রেসিডেন্ট ট্রাম্পের এ আদেশ যুক্তরাষ্ট্রে প্রতিভাবানদের আসার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে।’
এর আগে ট্রাম্প এক নির্বাহী আদেশে পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত সিরিয়ান শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন। সিরিয়া ছাড়াও ইরান, ইরাক, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদান- এই ছয় দেশের নাগরিকদের তিন মাসের জন্য ভিসা বন্ধ করে দেন।
যদিও ট্রাম্পের দাবি, ইসলামি উগ্রপন্থী সন্ত্রাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দিতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 139 বার)


Print
এই পাতার আরও সংবাদ