ডটবাংলা ডোমেইনের এ টু জেড

Print

ইন্টারনেট ব্যবহারকারী বাংলাভাষী মানুষের কাছে বাংলার নতুন আত্মপরিচয়ের প্রতীক হিসেবে গত ৩১ ডিসেম্বর উদ্বোধন হয় ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম (আইডিএন) ডটবাংলা (.বাংলা) ডোমেইন। উদ্বোধনের পর থেকেই অনেক ডোমেইন ব্যবহারকারী প্রতিষ্ঠান ও নিজেদের নামের ডোমেইনটি কিনতে চাচ্ছেন।
কিন্তু কোথাও সুস্পষ্ট ধারণা না থাকায় অনেকেই জানতে চেয়েছেন কিভাবে নিবন্ধন করা যাবে নতুন এই ডোমেইন। তাদের জন্যই প্রিয়.কমের এই বিশেষ প্রতিবেদন।

সম্ভাবনার নতুন দিগন্ত ডটবাংলা
ইন্টারনেটে বাংলার জন্য সংগ্রাম শুরু হয়েছিল ২০১০ সালে। ওই বছরের ২১ ফেব্রুয়ারি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ডটবাংলা ব্যবহারের অনুমতি চেয়ে ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারসের (আইসিএএনএন) কাছে আবেদন করা হয়। বিটিআরসির পক্ষে সংস্থাটির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের সাবেক মহাপরিচালক রেজাউল কাদের এ আবেদন করেন।
আবেদনের পর সংস্থাটি বাংলা ভাষাকে মূল্যায়ন করে পরের বছর ৩০ মার্চ আইডিএন লেখার ভাষা হিসেবে বাংলার প্রাথমিক অনুমোদন পায় বাংলাদেশ। এরপর ইন্টারনেট অ্যাসাইনড নাম্বারস অথোরিটির (আইএএনএ) অনুমোদনও মেলে।
এই ডটবাংলার জন্য আরও দু’টি দেশ ভারত ও সিয়েরা লিওন আবেদন করেছিল। দীর্ঘ সময় সংগ্রামের পর গত বছরের অক্টোবরে আন্তর্জাতিক ডোমেইন ব্যবস্থাপনা নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেইমস অ্যান্ড নাম্বারস (আইক্যান) হতে অনুমোদন পায় বিটিসিএল।
ডট বাংলা কী?
ডট বাংলা হচ্ছে বিশ্বব্যপী এমন একটি অনুমোদিত ব্যবস্থা যার মাধ্যমে ইন্টারনেট ডোমেইন নেম সার্ভারে সরাসরি বাংলা ভাষায় ওয়েবসাইটের নাম নিবন্ধন ও কাঙ্ক্ষিত ওয়েবসাইটের ঠিকানা বাংলায় লিখে ব্রাউজ করা যায়। এতদিন যা কেবলমাত্র ইংরেজি ভাষার ডোমেইনে সীমাবদ্ধ ছিল। ডটবাংলা ডোমেইন চালুর ফলে বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর দীর্ঘদিনের প্রাণের দাবি বাস্তব রূপ পেয়েছে।
যেভাবে করবেন ডটবাংলা ডোমেইন নিবন্ধন
প্রয়োজনীয় তথ্য প্রদান ও মোবাইল বা ইমেইল ভেরিফিকেশনের মাধ্যমে একজন গ্রাহক অনলাইনে ডট বাংলা ডোমেইন এর আবেদন করতে পারবেন। এজন্য বিটিসিএলের ওয়েবসাইটে দেওয়া সার্ভিস অপশনে গিয়ে রেজিস্ট্রেশনের মাধ্যমে আবেদন করা যাবে। অথবা বিডিআইএ.বাংলা অথবা bdia.btcl.com.bd এই সাইটে গিয়েও আবেদন করা যাবে। এছাড়াও বিটিসিএলের কার্যালয়ে গিয়েও নির্ধারিত ফরম পূরণ করে পছন্দের নামে সরাসরি ডট বাংলা ডোমেইন নিবন্ধন করা যাবে।
ডটবাংলা ডোমেইনের ফি কত?
প্রতিটি ডট বাংলা ডোমেইনের জন্য প্রথমবার নিবন্ধনের ক্ষেত্রে দুই বছরের জন্য ফি ধরা হয়েছে ১ হাজার টাকা। এরপর প্রতি বছর ৫০০ টাকা করে নবায়ন ফি দিতে হবে। মেয়াদ শেষে ডোমেইনের নবায়ন ফি দিতে হবে বছর প্রতি ৫০০ টাকা। মেয়াদ শেষ হওয়ার এক মাস মধ্যে নবায়নের ক্ষেত্রে ৫০০ টাকা ও তিন মাস সময়ের মধ্যে এক হাজার টাকা জরিমানার কথা বলা হয়েছে। আর ৩ মাসের মধ্যে নবায়ন না করলে ডোমেইন হারাতে হবে। এছাড়াও মালিকান পরিবর্তনের ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০০ টাকা।
ডোমেইন কেনার সময় যদি কেউ একসঙ্গে ৫ বছর ও ১০ বছরের ফি পরিশোধ করেন সেক্ষেত্রে যথাক্রমে ২০ ও ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে। এসবের পাশাপাশি কিছু বিশেষ শব্দের ডোমেইনের ক্ষেত্রে ফি ধরা হয়েছে ১০ হাজার টাকা। এই ডোমেইনের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে সরকারের বিভিন্ন দপ্তর, কোম্পানি ও সংস্থাকে।
যেভাবে পরিশোধ করবেন ডোমেইন ফি
অনলাইনে বা অফলাইনে সফল নিবন্ধনের পর গ্রাহকরা টেলিটক সংযোগ থেকে ডোমেইন ফি প্রদান করতে পারবেন। তবে খুব দ্রুত সময়ের মধ্যেই অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, ক্রেডিট কার্ড ইত্যাদি মাধ্যম ব্যবহার করে অনলাইন পেমেন্টের মাধ্যমে ডোমেইন ফি দেওয়া যাবে।
যারা ডটবাংলা নিতে পারবেন
– সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান।
– শিক্ষা প্রতিষ্ঠান-স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ব%

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 226 বার)


Print
এই পাতার আরও সংবাদ