ডাক্তারদের নিরাপত্তার আইন করেন না কেন

Print

রাকিব উদ্দিন , ইন্টার্ন চিকিৎসক ___________________

বাংলাদেশের জাতীয় পত্রিকার নিউজ দেখলাম ডাক্তারদের ফি নিয়ে নৈরাজ্য।আবার আজকে দেখলাম ডাক্তারদের ফি নির্ধারনে আইন আসছে।কালকের নিউজটাতে বিজ্ঞ সাংবাদিক মহোদয় যা যুক্তি তুলে ধরলেন তার সারমর্ম হল শ্রমজীবি গরীব মানুষরা শুক্রবার ছাড়া সরকারী হাসপাতালে যেতে পারেন না আবার ফি বেশি হওয়ায় বিশেষজ্ঞ ডাক্তারও দেখাতে পারেননা।
এদিকে বিশেষজ্ঞ ডাক্তারগন কাড়ি কাড়ি টাকা কামাই করছেন নৈরাজ্য করে।আবার ডাক্তারি পেশাকে অন্য পেশার সাথে তুলনাও করা যাবেনা কারণ ডাক্তারি পেশা শুধু পেশা নয় ধর্মও এবং মানবসেবাই যার ব্রত ইত্যাদি ইত্যাদি।
এখন বিজ্ঞ সুশীল সমাজ এবং সুবিবেকবান সাংবাদিক মহোদয়ের প্রতি এই অধমের কিছু বক্তব্য-

১)যখন বাজারে ভোগ্যপণ্য সিন্ডিকেট করে মজুদ রেখে তরতর করে দাম বাড়ানো হয় তখন তো অনেক গরীব না খেয়ে থাকে তখন আপনারা কই থাকেন???
২)বাজারে সরকার ভর্তুকী দিয়ে অনেক কম দামে চাল বিক্রি করে তখন বিপরীতে অন্যন্য ক্ষেত্রে চালের দাম তিনগুন হয় তখন সব গরীব তো সরকারী দামের চাল সবসময় পায়না তখন যখন তারা না খেয়ে থাকে তখন কিছু বলেন না কেন??
৩)ঠিক আছে ধরে নিলাম ডাক্তারি পেশা মহৎ পেশা অন্য পেশার সাথে তুলনা করতে আপনাদের লাগে তো এই মহৎ পেশার ডাক্তারদের যখন বিনাতদন্তে দোষী বানিয়ে মারধর করা হয় তখন আপনারা কই থাকেন???
৪)সব মানুষেরই তো শখ থাকে তাঁরা যখন কোন মামলায় জড়াবেন তখন বিজ্ঞ উকিল দিয়ে মামলা লড়াবেন কিন্তু প্রতিবার শুনানীতে ৫০০০টাকা দিতে না পেরে গরীব শোষিত হয়।তো তাঁদের ফিসও নির্ধারন করেন???
৫)ঠিক আছে ডাক্তারি পেশা বিরাট মহান পেশা এটার সাথে কারও তুলনাই হয়না। তো এই পেশার মানুষগুলাও তো সবার উপরে থাকা উচিত কারও সাথেই এদের তুলনা হওয়া উচিত না যুক্তি তো তাই বলে ঠিক না??তো ডাক্তারদের প্রত্যেককে এবং তাঁদের পরিবারকে সরকারকে আলাদা সুযোগ সুবিধা দিতে হবে।প্রত্যেক ডাক্তারকে সরকারী ভি.আই.পি কার্ড দেয়া হোক সবক্ষেত্রে ডাক্তারদের খরচ অর্ধেক করা হোক।ভোগ্যপণ্য থেকে শুরু করে গাড়ীভাড়া থেকে সন্তানদের স্কুল খরচ,চিকিৎসা খরচ,আইনী খরচ ইত্যাদি যাবতীয় ব্যায় সরকারীভাবে অর্ধেক করে দেয়া হোক এবং তদন্তে দোষী সাব্যস্ত হওয়ার আগে ডাক্তারদের গায়ে হাত তোলা গালি দেয়া যাবেনা এবং মামলা করা যাবেনা আর তা ঘটলে ফৌজধারি আইনে দোষী সাব্যস্ত্য হবে এরকম আইন করা হোক।

এরপর আইন করে ফি কমান ক্যাটাগরী ভাগ করেন।অন্যন্য পেশাজীবির সাথে ডাক্তারদের তুলনা যখন হয়না তখন সব জায়গায় সমান বিচার হতে হবে।

আশা করি বিবেচনা করবেন।ভুল হলে এই অধম ক্ষমাপ্রার্থী।

_______________________________
লেখক রাকিব উদ্দিন

Internship at Ibrahim Iqbal Memorial Hospital (Pvt) Limited
Former Studying at BGC Trust Medical College

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 167 বার)


Print
এই পাতার আরও সংবাদ