ডাস্টবিনে মেয়রের নাম, হাইকোর্টের ভৎসনা

Print

ডাস্টবিনে মেয়রের নাম, হাইকোর্টের ভৎসনা

পরিচ্ছন্ন শহর গড়ে তুলতে রাজধানীর বিভিন্ন এলাকায় ডাস্টবিন স্থাপন করেছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন। কিন্তু এসব ডাস্টবিনে মেয়রের নাম থাকার বিষয়টিকে ভৎসনা করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, ‘প্রতিটি ডাস্টবিনে ব্যক্তির (সিটি মেয়র) নাম লেখা। মনে হচ্ছে, উনি (সিটি মেয়র) ব্যক্তিগতভাবে এগুলো লাগিয়েছেন।’

রোববার (১৯ মার্চ) সকালে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর  সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব মন্তব্য করেন।

এর আগে সকালে ওয়াসার এমডি তাকসিন খান ও ডিসিসির প্রধান নির্বাহী খান মো. বেলাল হাইকোর্টে হাজির হয়ে তাদের ব্যাখ্যা তুলে ধরেন।

ওয়াসার এমডির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শফিক আহমেদ ও ডিসিসি কর্মকর্তার পক্ষে ছিলেন ব্যারিস্টার আলতাফ হোসেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

ব্যাখ্যা শুনানিকালে আদালত আরো বলেন, সিটি করপোরেশনের রাস্তার মাঝখানে ডিভাইডার ও আইল্যান্ডের মাঝখানে গাছ লাগানো হচ্ছে। এখান থেকে লোকজন ও গাড়ি যাবে-আসবে আর গাড়িতে গাছের দাগ লাগবে। তারা সেখানে কাঁটাওয়ালা গাছ লাগাচ্ছে। এসব কী করেছে সিটি করপোরেশন?’

এর আগে ৭ মার্চ ম্যানহোলে পড়ে এক ব্যক্তি মারা যাওয়ার ঘটনায় ব্যাখ্যা দিতে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে স্বপ্রণোদিত হয়ে তলব করেন হাইকোর্ট। পাশাপাশি রুলও জারি করা হয়।

রুলে ম্যানহলে পড়ে ব্যক্তির মৃত্যুর ঘটনায় বিবাদীদের কর্তব্যকাজে অবহেলার কারণে কেন তাদের দায়ী করা হবে না তা জানতে চাওয়া হয়। এ ছাড়া মৃত ব্যক্তির পরিবারকে কেন ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

স্থানীয় সরকার সচিব, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ড্রেনেজ বিভাগের নির্বাহী প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে রুলে বিবাদী করা হয়েছে।

আদেশের আগে আদালত বলেন, ‘পল্টনে খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তির মৃত্যু’ শীর্ষক প্রতিবেদন আমাদের নজরে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, ‘রাজধানীর পল্টনে কালভার্ট রোডে ঢাকা ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তি মারা গেছেন। তার নাম-পরিচয় জানা যায়নি। বয়স আনুমানিক ৪৫ বছর।’

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 338 বার)


Print
এই পাতার আরও সংবাদ