ডায়াবেটিস, হৃদরোগ ও দেহের বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে পারে যে দুটি ফল

Print

ডায়াবেটিস, হৃদরোগ ও দেহের বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে পারে যে দুটি ফল

অ- অ+

ডায়াবেটিস ও হৃদরোগীরা এবার হয়ত রোগ নিয়ন্ত্রণের একটি উপায় খুঁজে পাবেন। কারণ সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, ডায়াবেটিস, হৃদরোগ ও দেহের বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে পারে লাল আঙ্গুর ও কমলার মিশ্রণ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
সম্প্রতি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়ারউইকের গবেষকরা লাল আঙ্গুর ও কমলার এ রোগ নিরাময় ক্ষমতার সন্ধান পেয়েছেন। এ দুটি ফল একত্রে দেহের স্থূলতা নিয়ন্ত্রণ, ডায়াবেটিস ও হৃদরোগ নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারে।
এ বিষয়ে গবেষকদের প্রধান পল থর্নালে। তিনি জানান, এটি খুবই অসাধারণ ও রোমাঞ্চকরী আবিষ্কার। আর এতে স্থূলতা, ডায়াবেটিস ও হৃদরোগ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ক্রমবর্ধমান এ রোগ নিয়ন্ত্রণ এখন বহু দেশের জন্যই চ্যালেঞ্জের বিষয়। আর এ চ্যালেঞ্জ মোকাবেলায় ভূমিকা রাখতে পারবে এ দুটি ফল।
কী রয়েছে আঙ্গুর ও কমলায়, যার কারণে নিয়ন্ত্রণে থাকবে হৃদরোগ ও ডায়াবেটিস? গবেষকরা জানান, তারা দেখতে পেয়েছেন, এ দুটি ফল একত্রিত করলে সেখানে ট্রান্স-রেসভেরেটর নামে একটি কম্পাউন্ডের উদ্ভব হয়। এ কম্পাউন্ড রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে। এছাড়া সার্বিকভাবে হৃদরোগেরও নিয়ন্ত্রণ করে এটি।
এ গবেষণার জন্য ৩২ জন স্থূল ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয়, যাদের বয়স ছিল ১৮ থেকে ৮০ বছর। তাদের বিএমআই ছিল ২৫ থেকে ৪০-এর মধ্যে। তাদের এ দুটি ফলের মিশ্রণ দিয়ে ফলাফল লিপিবদ্ধ করেন গবেষকরা।
গবেষক পল থর্নালে ও তার টিম এখন আশা করছেন আঙ্গুর ও কমলার উপাদানগুলো ব্যবহার করে কার্যকর ওষুধ তৈরি করা সম্ভব হবে, যে ওষুধ ডায়াবেটিস, হৃদরোগ ও স্থূলতা দূর করতে সহায়তা করবে। এ বিষয়ে গবেষকদের প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে ডায়াবেটিস জার্নালে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 132 বার)


Print
এই পাতার আরও সংবাদ