ডেস্ককর্মীদের সুস্থ থাকার ৬ টিপস

Print

দীর্ঘক্ষণ অফিসে ডেস্কে বসে কাজ করতে হয়? কর্মব্যস্ত জীবনযাপন, কাজের চাপ আর দীর্ঘক্ষণ বসে থাকার ধকল শরীরের ওপরে গিয়ে পড়ে। অফিসকর্মীদের বিশ্বের করে ডেস্কের কর্মীদের তৈরি হয় নানা স্বাস্থ্য ঝুঁকি।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেন, ডেস্কের চাকরিজীবীদের মধ্যে হৃদরোগ, স্থূলতা, ডায়াবেটিস, ঘাড় ও কোমর ব্যাথা, মেটাবলিক সিনড্রোম, অস্টিওপরোসিস এমনকি মৃত্যুঝুঁকিও বাড়ছে। কিন্তু দৈনন্দিন কার্যক্রমে কিছু স্বাস্থ্যসম্মত নিয়ম মেনে চলতে পারলে স্বাস্থ্য ঠিক রাখা যেতে পারে। এসব নিয়ম কাজের সময়ও মানা যেতে পারে।
জেনে নিন ৬টি পরামর্শ
১. দীর্ঘ সময় বসে না থাকা: সব সময় বসে থাকবেন না। যতটা পারেন দাঁড়িয়ে কাজ করুন। মনে রাখবেন, বসে থাকার চেয়ে দাঁড়িয়ে কিছুটা নড়াচড়া করে কাজ করলে ক্যালরি পোড়ে।
২. সহকর্মীদের কাছে যাওয়া: সহকর্মীদের সঙ্গে কথা বলতে ফোন ব্যবহার না করে হেঁটে যেতে পারেন। এমনকি বসের সঙ্গে দেখা করার জন্য হেঁটে যেতে পারেন। মাঝে মাঝে সহকর্মীদের ডেস্কের কাছে হেঁটে হেঁটে কথা বলতে পারেন।
৩. লিফট নয়, সিঁড়ির ব্যবহার: ওঠা নামার জন্য লিফট ব্যবহার না করে পারলে সিঁড়ি ব্যবহার করুন। অফিস বা কর্মক্ষেত্রে শরীর ঠিক রাখার জন্য সিঁড়িকে উপকরণ হিসেবে ব্যবহার করতে পারেন।
৪. ডেস্ক ছেড়ে খাওয়া: ডেস্কে বসে খাবার এনে খাওয়ার চেয়ে ক্যানটিন পর্যন্ত হেঁটে যান বা বাইরে একটু হেঁটে খেতে যান। ডেস্কে বসে বসে খাবেন না। গবেষণায় দেখা গেছে, কিছুটা বাইরে সময় কাটালে মানসিক অবস্থা ভালো থাকে ও শক্তি বাড়ে।
৫. সবজি বেশি খাওয়া: অফিসে যারা ডেস্কে বসে কাজ করেন তারা সবজি বেশি করে খাবেন। ফুলকপি, ব্রোকলি খাদ্য তালিকায় রাখুন। এতে বিপাকীয় প্রক্রিয়া ভালো থাকবে। হজম ভালো হবে।
৬. ঘুম ভাঙলে পানি: সকালে কয়েক গ্লাস ঠাণ্ডা পানি খাবেন। এতে আপনার বিপাকীয় প্রক্রিয়া উন্নত হবে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 76 বার)


Print
এই পাতার আরও সংবাদ