ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ৫দিন ব্যাপী বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ শুরু

Print

মোঃ আরমান হোসেন শুভ,
পৃথিবীর ১৭০টি দেশের সাথে বাংলাদেশেও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের উদ্যোগে আজ থেকে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ ২০১৭। বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে ১৫ নভেম্বর বুধবার বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ-২০১৭ এর  উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ।
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশ এবছর রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে। এবার প্রবৃদ্ধির পরিমাণ ৭.২৮ শতাংশ। এটা সম্ভব হয়েছে উদ্যোক্তাদের কারণে। তাছাড়া বাংলাদেশ দারিদ্রের হার ২২ শতাংশে নামিয়ে আনতে পেরেছে, যেটা স্বাধীনতার পর ছিল ৮৩ শতাংশ। বাংলাদেশে এখন মঙ্গা বলে কোনো শব্দ নেই বলে মন্তব্য করেন তিনি। গতকাল বুধবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এন্ট্রাপ্রেনিউরশীপ ডিপার্টমেন্টের উদ্যোগে পাঁচ দিনব্যাপী বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।
বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুবুল হক মজুমদার, গ্লোবাল এন্ট্রাপ্রেনারশিপ নেটওয়ার্কের কান্ট্রি হোস্ট সোহায়েল চৌধুরী প্রমূখ। পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানমালায় থাকছে বাংলাদেশে উদ্যোক্তা উন্নয়ন শীর্ষক আলোচনা সভা, দেশের প্রতিভাবান তরুণদের মাঝে ব্যবসা প্রস্তাবনা প্রতিযোগিতা, স্টার্ট আপ ফেয়ার, ডিজিটাল মার্কেটিং, বিপণন কৌশল ও ধারনা বিষয়ক কর্মশালা, ভেঞ্চার ক্যাপিটাল পলিসি এবং প্রসিডিউর বিষয়ক সেমিনার, মহিলা উদ্যোক্তা উন্নয়ন বিষক আলোচনা, বুট ক্যাম্প, উদ্যোক্তা সম্মেলনসহ নানা আয়োজন।
প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, যারা একসময় বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক কথা বলত সেই বিশ্ব ব্যাংক, আইএমএফই এখন বলছে বাংলাদেশ বিশ্বের বিস্ময়। তিনি বলেন, সরকারের হাতে এখন ১৪৫০টি প্রকল্প রয়েছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশের মানুষই আর বাংলাদেশকে চিনতে পারবে না। সরকার এসব প্রকল্প দ্রুত বাস্তবায়নের চেষ্টা করছে বলে তিনি উল্লেখ করেন।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে পরিকল্পনামন্ত্রী বলেন, পৃথিবীতে তারাই উদ্যোক্তা হিসেবে সফল হয়েছে যারা ঝুঁকি গ্রহণ করেছেন এবং অন্তদৃষ্টিসহকারে ঝুঁকি মোকাবেলা করেছেন। নিজের দক্ষতা ও স্বভাবসূলভ প্রবণতা বিবেচনায় নিয়ে জীবনের লক্ষ্য নির্ধারণ করার আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান বলেন, উদ্যোক্তা হওয়া মানে শুধু ব্যবসা বাণিজ্য করা নয়। প্রতিষ্ঠানের ভেতরেও উদ্যোক্তা তৈরি করা যায়। এজন্য আমাদের মানসিকতা ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে, পরিবর্তন করতে হবে শিক্ষা ব্যবস্থারও। আমাদের দেশের শিক্ষকদের হতে হবে উদ্যোক্তা মানসিকতাসম্পন্ন। তারা উসকে দেবেন শিক্ষার্থীর ভেতরের উদ্যোক্তা মানসিকতাকে। আমাদের দেশের অনেক শিক্ষকদের মধ্যে সেই মানসিকতা নেই। এই মানসিকতার পরিবর্তন জরুরি বলে মন্তব্য করেন মো. সবুর খান। তিনি বলেন, গতানুগতিক শিক্ষা ব্যবস্থার উপর ভর করে একটি দেশ বেশি দূর অগ্রসর হতে পারে না। এজন্য কোর্স কারিকুলামের পরিবর্তন দরকার। তত্ত্বীয় শিক্ষার পাশাপাশি ব্যবহারিক শিক্ষায় বেশি মনোযোগী হওয়া প্রয়োজন। এসব দিক বিবেচনা করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উদ্যোক্তা বিভাগ চালু করেছে বলে জানান মো. সবুর খান। উবার ও আলী বাবার মতো প্রতিষ্ঠানের উদাহরণ তুলে ধরে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আগে যাদের হাতে টাকা ছিল তারা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করতেন, কিন্তু এখন যাদের মাথায় আইডিয়া আছে তাদেরকে অর্থ দিয়ে সাহায্য করেন সম্পদশালীরা। তিনি তরুণদের এই সুযোগ কাজে লাগানোর আহ্বান জানান।

পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানমালায় থাকছে বাংলাদেশে উদ্যোক্তা উন্নয়ন শীর্ষক আলোচনা সভা, দেশের প্রতিভাবান তরুণদের মাঝে ব্যবসা প্রস্তাবনা প্রতিযোগিতা, স্টার্ট আপ ফেয়ার, ডিজিটাল মার্কেটিং, বিপণণ কৌশল ও ধারনা বিষয়ক কর্মশালা, ভেঞ্চার ক্যাপিটাল পলিসি এবং প্রসিডিউর বিষয়ক সেমিনার, মহিলা উদ্যোক্তা উন্নয়ন বিষক আলোচনা, বুট ক্যাম্প, উদ্যোক্তা সম্মেলনসহ নানা আয়োজন।  আগামী ১৮ নভেম্বর উদ্যোক্তা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবদুল মাতলুব আহমেদ। ১৯ নভেম্বর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প মন্ত্রী আমির হোসেন আমু।
অনুষ্ঠান শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল স্টার্ট আপ ফেয়ার পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের বিভিন্ন উদ্ভাবন নিয়ে প্রদর্শিত স্টলসমূহ পরিদর্শন করেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 94 বার)


Print
এই পাতার আরও সংবাদ