তেল-গ্যাস অনুসন্ধানে কোরিয়ান কোম্পানির সঙ্গে চুক্তি সই

Print

কোনো দরপত্র ছাড়াই বঙ্গোপসাগরের গভীরে (ডিএস) ১২ নম্বর ব্লকের তেল-গ্যাস অনুসন্ধানে দক্ষিণ কোরিয়ান কোম্পানি পেসকো দাইয়ুর সঙ্গে চুক্তি সই করেছে জ্বালানি বিভাগ ও পেট্রোবাংলা।
মঙ্গলবার রাজধানীর পেট্রো সেন্টারে দাইয়ুর সঙ্গে চূড়ান্ত উৎপাদন অংশীদারিত্ব চুক্তি (পিএসসি) স্বাক্ষর হয়।

জ্বালানি সরবরাহ বিশেষ আইনের আওতায় সমঝোতার ভিত্তিতে দাইয়ুকে এই ব্লক ইজারা দেয়া হলো।
এই ব্লক সংলগ্ন মায়ানমারের এডি ৭ ব্লকে গত বছর একটি বড় ধরনের গ্যাসক্ষেত্র আবিষ্কার করে দাইয়ু। বিশেষজ্ঞরা বলছেন, মায়ানমার ও বাংলাদেশ উভয়ের সমুদ্রতলের ভূতাত্ত্বিক গঠন প্রায় একই রকম। তাই বাংলাদেশেও গ্যাস পাওয়ার সম্ভাবনা ব্যাপক।
মঙ্গলবারের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে দাইয়ুর প্রেসিডেন্ট ও সিইও ইয়ান সান কিং একই ধরনের আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, দাইয়ু মায়ানমারের কাজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশেও অনুসন্ধান কার্যক্রম চালাবে।
এ সময় প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, দাইয়ু যেহেতু পাশের ব্লকেই কাজ করছে, তাই তারা চাইলে ওই অংশের তথ্য-উপাত্ত পেট্রেবাংলার সঙ্গে শেয়ার করতে পারে। এতে অনুসন্ধান কার্যক্রমে সফল হওয়ার সম্ভাবনা বাড়বে।
তিনি আরো বলেন, স্থলভাগে বাংলাদেশ নিজেই তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম চালাবে, সে সক্ষমতা বাপেক্সের আছে। বিদেশি কোম্পানিকে আমন্ত্রণ জানানোর প্রয়োজন নেই।
অনুষ্ঠানে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, অনেক দিন পর হলেও সমুদ্রে গ্যাস অনুসন্ধানের চুক্তি করা সম্ভ হলো।
তিনি বলেন, আমাদের পোশাক শিল্প বছরে ৫০ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করছে; তাদের গ্যাস লাগবে। ১৯টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে, তাদেরও গ্যাস লাগবে। এ জন্য সমুদ্রে অনুসন্ধানের পাশাপাশি স্থলভাগে আগামী ৪ বছরে ১০৮টি কূপ খননের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। স্বল্পমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে এলএনজি আমদানির উদ্যোগ নেয়া হয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জ্বালানি সচিব নাজিম উদ্দিন বলেন, সমুদ্রে তেল-গ্যাসের তথ্য-উপাত্ত জানতে প্রস্তাবিত মাল-ক্লায়েন্ট সার্ভে শুরু হতে সময় ক্ষেপণ হয়েছে। তবে এখন বিষয়টি চূড়ান্ত পর্যায়ে আছে। শিগগিরই একটি বিদেশি কোম্পানিকে এ জন্য নিয়োগ দেয়া হতে পারে। পাশাপাশি বাংলাদেশ নিজেও একটি অনুসন্ধান জাহাজ সংগ্রহের প্রক্রিয়া চালাচ্ছে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 117 বার)


Print
এই পাতার আরও সংবাদ