তেল দেন? চুল তাজা হওয়ার বদলে ভাজা ভাজাও হতে পারে

Print

‘জলে চুন তাজা, তেলে চুল তাজা’। কিন্তু সত্যিই কি তাই? নাকি পুরোটাই মা-ঠাকুমাদের তৈরি করা একটা মিথ? তেলে লাগালে কি সত্যিই চুল ভালো হয়? নাকি তেল মাসাজের নামে চুলের গোড়ায় বেদম ঘসাঘসির ফলে আরও দুর্বল হয়ে যায়? কি বলছেন বৈজ্ঞানিকরা?

না, আমাদের মা-চাচিরা ভুল ছিলেন না। তেলে চুল তাজা থাকে বৈকি। তেলের মধ্যে থাকা ফ্যাটি অ্যাসিড চুলের কিউটিকল মেরামত করতে সাহায্য করে। চুলে নিয়মিত তেল লাগালে তা মোলায়েম ও মসৃণ হয়ে ওঠে। কিন্তু তা ঠিকমতো লাগালে তবেই। না হলে তেল লাগানোর ঠেলায় আপনার চুল পড়ে যেতে পারে। তাই কী ভাবে চুলে তেল লাগাবেন, তা জেনে নিন।

* তেল সামান্য একটু গরম করে তবেই চুলে লাগান। গরম তেলের কার্যকরী ক্ষমতা বেশি হয়। গরম তেল মাথার রক্ত চলাচল বাড়ায়। তবে তেল নিয়ে চুলের গোড়ায় অতিরিক্ত ঘসাঘসি করবেন না। আঙুলের ডগায় তেল নিয়ে হালকা ভাবে লাগিয়ে নিন। সবচেয়ে ভালো হয় একটু তুলো তেলে ভিজিয়ে থুপে থুপে সারা মাথায় লাগাতে পারলে। তবে খেয়াল রাখবেন, তেল যেন বেশি গরম না হয়।

* প্রতিদিন তেল লাগানোর দরকার নেই। সপ্তাহে ১-২ দিন লাগালেই হবে। চুলে তেল লাগিয়ে ১-২ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। তার মধ্যেই আপনার চুল তেল যতটা শোষণ করার, তা করে নেবে। এর অতিরিক্ত রাখার কোনও প্রয়োজন নেই।

* পুরুষ ও মহিলার কোনও আলাদা অয়েলিং রুটিন নেই। ছেলেরাও মেয়েদের মতো একইভাবে তেল লাগালে উপকার পাবে। তবে ছেলেদের চুল মেয়েদের থেকে স্বভাবতই শুষ্ক হয় বলে ছেলেদের চুলে আরও একটু ঘন ঘন তেল লাগানো প্রয়োজন।

* অনেকেই চুলে নারকোল তেলের বদলে অলিভ অয়েল, আমলা তেল বা তিলের তেল লাগিয়ে থাকেন। তবে আমাদের চিরাচরিত নারকোল তেলই চুলের জন্য সবচেয়ে উপকারী বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা.

* যদি কয়েক রকমের তেল মিশিয়ে লাগাতে চান, তাহলে নারকোল তেলের সঙ্গে তিলের তেল, আমলা তেল ও হিবিসকাস এক্সট্রাক্ট মিশিয়ে লাগান। নারকোল তেল ও তিলের তেলে গুরুত্বপূর্ণ ফ্যাটি অ্যাসিড রয়েছে, আর আমলা তেলে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। হিবিসকাস চুলে আনবে মসৃণ ভাব।

একটা কথা জেনে রাখুন, তেলে তুল ভালো থাকে অবশ্যই। কিন্তু নিয়মিত তেল লাগালে চুল পাকা দেরিতে হয় বলে একটা ধারণা রয়েছে। এর কোনও বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 83 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি