দিনটি ভালোভাবে শুরু করতে চাইলে….

Print
সকালে ঘুম থেকে ওঠার পর নানা কারণে আমাদের উদ্যম নষ্ট হতে পারে। তবে কাজগুলো কিছুটা ভিন্নভাবে করলে তরতাজা অবস্থায় অটুট উদ্যমে দিনটি শুরু করা যাবে। এ লেখায় দেওয়া হলো কিছু অভ্যাস, সকালের উদ্যম ধরে রাখার জন্য যেগুলোর ওপর গুরুত্ব দেওয়া উচিত।
১. ভালো ঘুম
সকালে রাতের রেশ থেকে যায়। এ কারণে সকালটি ভালোভাবে শুরু করার জন্য রাতটি আপনি কিভাবে কাটিয়েছেন তাও গুরুত্বপূর্ণ বিষয়। তাই রাতে যেন ভালো ঘুম হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিন। ঘড়ি ধরে সঠিক সময়ে ঘুমাতে যান এবং কমপক্ষে সাত ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। আপনার যদি রাতেই সব উদ্যম নষ্ট হয়ে যায় তাহলে কোনোভাবেই দিনটি ভালোভাবে শুরু করতে পারবেন না।
অনেকেই সকালে ঘুম থেকে ওঠেন অ্যালার্মের শব্দে। এরপর আবার অ্যালার্ম বেলটিকে স্নুজ বাটনে চাপ দিয়ে ঘুমিয়ে পড়েন। ফলে কিছুক্ষণ পর আবার অ্যালার্মের শব্দে উঠতে হয়। এতে শুধু আরামদায়ক ঘুমের ব্যাঘাতই ঘটে না আরও বহু সমস্যা হয়। তাই এ অভ্যাস বাদ দিন এবং পর্যাপ্ত সময় হাতে নিয়ে ঘুমাতে যান যেন সকালে ঘুম থেকে ওঠার জন্য অ্যালার্ম প্রয়োজন না হয়। এছাড়া অ্যালার্ম যদি দিতেই হয় তাহলে অ্যালার্ম বাজলেই যেন ঘুম থেকে উঠে পড়েন সে বিষয়টি নিশ্চিত করুন।
২. আলো-বাতাস গ্রহণ করুন
রাতে ঘুমের পরিবেশ যেন ভালো হয় সেজন্য মনোযোগী হোন। আপনার ভালো ঘুমের জন্য প্রয়োজনীয় আলো ও অন্যান্য বিষয় খেয়াল রাখুন। এছাড়া ঘুমের পর সকালে যেন পর্যাপ্ত আলো-বাতাস পাওয়া যায় সে বিষয়টি নিশ্চিত করুন। পর্যাপ্ত আলোবাতাসে আপনার দিনের কার্যক্রম শুরু করলে তা আপনাকে সারাদিন সতেজ রাখবে।
৩. প্রিয় কাজ করুন
সকালে আপনার প্রিয় কোনো কাজ করুন। আপনি যদি বই পড়তে পছন্দ করেন তাহলে কিছুক্ষণ বই পড়ুন। এছাড়া একটু মর্নিং ওয়াক করে নেওয়া কিংবা পাঁচ মিনিট স্ট্রেচ করা হতে পারে সকালটি ভালোভাবে শুরু করার চাবিকাঠি। বহু বিখ্যাত ও সফল মানুষ রয়েছেন যারা তাদের দিনটি খুব সকালে শুরু করেন। তবে সকালে ঘুম থেকে উঠে তারা কর্মক্ষেত্রে ঝাপিয়ে পড়েন না। তাদের অনেকেই সকালে উঠে সেই প্রিয় কাজটি করেন। এ কাজের মধ্যে রয়েছে কফি পান করা, শিশুদের সঙ্গে খেলা, অনলাইনে কোনো নির্দিষ্ট কাজ করা কিংবা পড়াশোনা করা।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 17 বার)


Print
এই পাতার আরও সংবাদ