দেশের প্রথম ব্লাড কল সেন্টার।

Print

 

অনলাইনকে আশ্রয় করে বিপথগামী কিছু তরুণ যখন ধর্মের নামে ঘৃণা ও বিভেদ ছড়াচ্ছে, তখন প্রযুক্তির একই সুবিধা নিয়ে মানুষের পাশে দাঁড়াচ্ছে, স্বপ্নবাজ কিছু তরুণ।

তেমনি একটি উদ্যোগ, দেশের প্রথম ব্লাড কল সেন্টার। যেখান থেকে বিনা মূল্যে যে কেউ পেতে পারেন প্রয়োজনীয় রক্ত। ডোনেট ব্লাড বিডি ডট কম নামে, এই কল সেন্টারে আছে প্রায় সাড়ে তিন হাজার রক্তদাতা।

রক্ত কৃত্তিমভাবে তৈরী করা যায় না, শুধুমাত্র একজন মানুষই পারে আরেকজন মানুষকে বাঁচাতে। কিন্তু দুঃখের ব্যাপার, প্রতিবছর বহুসংখ্যক মানুষ মারা যাচ্ছে জরুরি মুহুর্তে প্রয়োজনীয় রক্তের অভাবে। বর্তমানে বাংলাদেশে প্রতি বছর রক্তের প্রয়োজন মাত্র ৯ লাখ ব্যাগ। অথচ জনবহুল এই দেশে এখনো মানুষ মারা যাচ্ছে রক্তের অভাবে। রক্তের এই চাহিদা খুব সহজেই পূরণ করা সম্ভব হবে যদি আমাদের দেশের সকল প্রান্তের পূর্ণবয়স্ক মানুষদের রক্তদানের প্রয়োজনীয়তা এবং সুফলতা বুঝিয়ে সচেতন করা যায়।
“Donate Blood: Save People and Be Saved” এই সূত্র ধরে ২৪শে জানুয়ারী,২০১৩ তারিখে যাত্রা শুরু হয় ওয়েবসাইটটির। রক্তদাতাদের তথ্য সংরক্ষণ করে রাখা হচ্ছে এই ওয়েবসাইটটির মূল উদ্দেশ্য। একটা স্বপ্ন নিয়েইhttp://www.DonateBloodBD.com এর কাজ শুরু হয়ঃ “মুমূর্ষু রোগীর রক্তের প্রয়োজনে যেন যে কেউ যেকোন সময় রক্তদাতার সাথে খুব সহজেই সরাসরি যোগাযোগ করতে পারেন।” এই ওয়েবসাইটে রক্তদাতারা রক্তদাতা হিসাবে রেজিস্ট্রেশন করতে পারবেন, এবং রক্তের প্রয়োজনে মানুষ এই ওয়েবসাইট থেকে সার্চ করে রক্তদাতা খুঁজে নিতে পারবেন। সবাই সম্মিলিত প্রচেষ্টায় আমরা হয়ত বাঁচাতে পারব হাজারো মুমূর্ষু রোগীকে।

দেশের প্রথম ব্লাড কল সেন্টার

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 86 বার)


Print
এই পাতার আরও সংবাদ