নকল হিটলার অস্ট্রিয়ায় গ্রেফতার

Print

এডলফ হিটলারের মতো দেখতে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে অস্ট্রীয় কর্তৃপক্ষ। ওই নাৎসি নেতার জন্মস্থানের পাশে ‘হিটলারের’ মতো গোঁফ, চুলের ছাঁট ও পোশাক পরেই ঘুরে বেড়াচ্ছিলেন ওই ব্যক্তি। তার বিরুদ্ধে নাৎসি আমলকে মহান করে উপস্থাপনের অভিযোগ আনা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
সম্প্রতি হিটলারের মতো দেখতে ওই ব্যক্তিকে অস্ট্রিয়া-জার্মানি সীমান্তবর্তী শহর ব্রাউনাউ আম ইনে দেখা যায়। এ খবর ছড়িয়ে পড়লে তা নিয়ে স্থানীয় সংবাদমাধ্যমে সচিত্র প্রতিবেদনও ছাপা হয়। ‘হিটলার’ সেজে প্রকাশ‌্যে কোনও ব্যক্তির ঘুরে বেড়ানোর কথা জানতে পেরে তদন্তে নামে অস্ট্রীয় কর্তৃপক্ষ।

২৫ বছর বয়সী ওই ব‌্যক্তি নিজেকে হ‌্যারল্ড হিটলার বলে পরিচয় দিয়েছেন বলে পুলিশের মুখপাত্র ডেভিড ফুর্টনার জানিয়েছেন।
ব্রাউনাউ আম ইন শহরের যে বাড়িতে হিটলার ১৮৮৯ সালের ২০ এপ্রিল জন্মেছিলেন তার সামনে দাঁড়ানো হ‌্যারল্ড হিটলারের একটি ছবিও এক স্থানীয় সংবাদমাধ্যমের ওয়েবসাইটে দেখা গেছে।
এই বাড়িতেই জন্মেছিলেন হিটলার
ফুর্টনার বলেন, ‘এটা তামাশা করার বিষয় নয়। ওই যুবক জানে, সে কি করছে।’ ভিয়েনা ও গ্রাজ শহরেও ওই ব্যক্তিকে ‘হিটলার’ রূপে দেখা গেছে বলে তিনি জানিয়েছেন। উল্লেখ্য, অস্ট্রিয়ার আইন অনুযায়ী, হিটলার বা নাৎসিদের মহামান্বিত করা অপরাধ।
গত অক্টোবরে অস্ট্রীয় কর্তৃপক্ষ হিটলারের জন্মস্থান ওই বাড়িটি গুড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। নব্য-নাৎসিদের কাছে এই বাড়িটির বিশেষ গুরুত্ব রয়েছে।
নাৎসি জমানায় হিটলারের এই জন্মস্থান পরিণত হয়েছিল তীর্থস্থানে। বিভিন্ন স্থান থেকে বাড়িটি দেখতে আসা পর্যটকদের ভিড় লেগে থাকতো। ১৯৪৪ সালে নাৎসিরা দ্বিতীয় বিশ্বযুদ্ধে কোণোঠাসা হওয়ার পর ওই বাড়িটির প্রদর্শন বন্ধ করা হয়।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 211 বার)


Print
এই পাতার আরও সংবাদ