নতুন নেতা নির্বাচনের মাধ্যমে তাঁতী লীগকে শক্তিশালী করতে হবে

Print

পায়রা উড়িয়ে তাঁতী লীগের জাতীয় সম্মেলনের উদ্বোধন করছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সম্মেলনের মধ্য দিয়ে তাঁতী লীগের নতুন নেতা নির্বাচিত হবেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘নতুন নেতা নির্বাচনের মাধ্যমে তাঁতী লীগকে শক্তিশালী করতে হবে। আর শুধু নেতা হয়ে বসে থাকলে হবে না, তাঁতিদের উন্নয়নে কাজ করতে হবে। তাদের সমস্যাগুলো চিহ্নিত করে, তা সমাধানে এগিয়ে আসতে হবে। তাঁতিদের নাম শুনলে যেন কেউ অবহেলার চোখে না দেখে, তার ব্যবস্থা করতে হবে।’ রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত আওয়ামী লীগের সহযোগী সংগঠন তাঁতী লীগের জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচার করতে দলের সহযোগী সংগঠনগুলোর প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘আওয়ামী লীগ জনগণের উন্নয়নের জন্য কাজ করছে। আওয়ামী লীগ ক্ষমতায় এলে যে জনগণের জন্য কাজ করে, এই বার্তাটা গ্রামগঞ্জের মানুষের কাছে পৌঁছে দিতে হবে।’
নিজে সব সময় দেশীয় পোশাকের ওপর গুরুত্ব দেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি অন্যদের মতো ফ্রেন্স শিপন পরি না। দেশের সম্পদকে মানুষের সামনে তুলে ধরতে সবসময় এদেশের তাঁতিদের তৈরি পোশাক পরার চেষ্টা করি। খদ্দরের কাপড়ও পরি। কাউকে উপহার দেওয়ার ক্ষেত্রেও দেশীয় কাপড় বিবেচনা করি।’ তিনি এ সময় সবাইকে দেশীয় কাপড় পরার আহ্বান জানান।
বর্তমান সরকার তাঁত ও ক্ষুদ্র কুটির শিল্পে ব্যাপক অবদান রাখছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘মাদারীপুর ও শরীয়তপুরে ১২০ একর জমিতে তাঁতপল্লী গড়ে তোলা হচ্ছে। করা হচ্ছে বেনারসি পল্লী। এ শিল্পের উন্নয়নে আমাদের বিশেষ দৃষ্টি রয়েছে, যা যা করণীয় আমরা করব। বঙ্গবন্ধুকে হত্যার পর যে সরকার ক্ষমতায় এসেছিল, তাদের অবহেলায় এ দেশের তাঁতি সম্প্রদায় হারিয়ে যেতে বসেছিল।
অন্যান্য দেশের সঙ্গে প্রতিযোগিতা করেই সরকার বাংলাদেশের ঐহিত্যবাহী মসলিন কাপড়ের প্যাটেন্ট পেয়েছে বলেও জানান শেখ হাসিনা।
সম্মেলনে সভাপতিত্বে করেন সংগঠনের আহ্বায়ক এনাজুর রহমান। এসময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 113 বার)


Print
এই পাতার আরও সংবাদ