নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে: এমপি বাদশা

Print

আহমেদ ফরিদ, রাবি প্রতিনিধি: বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, আমি সবসময় সাংবাদিকতা ও সাংস্কৃতিক কর্মকাÐকে এগিয়ে নিতে আগ্রহী । কারণ এর মধ্য দিয়ে প্রগতিশীলতা ও মুক্তিযুদ্ধের চেতনা চর্চা করা সম্ভব। কিন্তু বর্তমানে দেখতে পাচ্ছি, মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীলতার চর্চার মানে বড় ধরনের ধস নেমেছে। এ জায়গা থেকে উত্তরণের জন্য সাংবাদিকদের প্রগতিশীল হতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে
বুধবার সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির নবগঠিত কমিটির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবনে অবস্থিত কার্যালয়ে এক মতবিনময় সভায় তিনি একথা বলেন।
তিনি আরো বলেন, শিক্ষাক্ষেত্রে  বাণিজ্যের সঙ্গে আপোস করার কারণে একটা সময় সাম্প্রাদায়িক সংস্কৃতির বিস্ফোরণ হবে। শিক্ষা প্রাপ্তি আমাদের সকলের অধিকার। আর সে অধিকার নিশ্চিত করবে রাষ্ট্র। আর এই রাষ্ট্র নির্মাণের জন্য আমরা মুক্তিযুদ্ধ করেছি। তাই শিক্ষার এই বাণিজ্য রোধে বিরোধিতা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। এজন্য সংবিধানের চার মূলনীতি নিয়ে ব্যাখ্যা, বিশ্লেষণ ও আলোচনা করতে হবে। সংবিধানের এই মূলনীতিগুলোর মাঝে মুক্তিযুদ্ধের চেতনা নিহিত।
সভায় সাংবাদিক ইউনিয়নের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য জাবেদ অপু, রিপোর্টার্স ইউনিটির সভাপতি কায়কোবাদ খান, সাধারণ সম্পাদক হুসাইন মিঠু, সহ-সভাপতি প্রদীপ দাসসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগে ফজলে হোসেন বাদশা বিশ্ববিদ্যালয়ের বধ্যভ‚মি ও কেন্দ্রীয় শহিদ মিনার চত্বর প্রদক্ষিণ করেন। এসময় তিনি শহিদ মিনার মুক্তমঞ্চে সমকাল নাট্যচক্রের ‘দাও ফিরিয়ে সে অরণ্য’ নাটকের মঞ্চায়ন উপভোগ করেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 117 বার)


Print
এই পাতার আরও সংবাদ