‘নারীর সম ও সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ’

Print
'নারীর সম ও সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ'

জাতিসংঘ সদর দপ্তরে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) আয়োজিত “এ্যামপাওয়ারিং পার্লামেন্টস্ টু ইমপাওয়ার উইমেন : মেকিং দ্যা ইকোনমি ওয়ার্ক ফর উইমেন” শীর্ষক আলোচনায় পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সভাপতি ডা: দীপু মনি এমপি বলেছেন, “নারী অধিকার হচ্ছে মানবাধিকার, আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশের আর্থ-সামাজিক কর্মকাণ্ডের মূলধারায় নারী অধিকার তথা নারীর সম ও সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ”।

জাতিসংঘের ‘কমিশন অন দ্যা স্টাটাস অফ উইমেন’ (সিএসডব্লিউ) এর চলতি ৬১তম সেশনের অংশ হিসেবে ১৭ মার্চ শুক্রবার এই আলোচনার আয়োজন করে আইপিইউ।

‘নারী স্বাধীনতার ক্ষেত্রে অন্তরায় – সমাজের গভীরে প্রোথিত এমন বৈষম্যমূলক প্রথা ও আইনগত বাধা মোকাবিলা ব্যতিত নারীর প্রকৃত অর্থনৈতিক মুক্তি অর্জন সম্ভব নয়’ উল্লেখ করে ডা: দীপু মনি বলেন, “বাংলাদেশ সরকার নারীর রাজনৈতিক, প্রশাসনিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে ব্যাপকভাবে আইনগত ও প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করেছে”।

তিনি আরও বলেন, “অনেক বাধা সত্ত্বেও উল্লেখযোগ্যসংখ্যক নারী আজ বাংলাদেশে সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ে এসেছে এবং সরকার নারীবান্ধব বাজেট প্রণয়ন, দক্ষতা উন্নয়ন, ডিজিটাল বিশ্বে প্রবেশ নিশ্চিতকরণ এবং সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নারী উন্নয়নকে গুরুত্ব দিয়ে এর জন্য আর্থিক বরাদ্দ রেখে নারীর সার্বিক উন্নয়ন ত্বরান্বিত করছে”।

ডা: দীপু মনি সিএসডব্লিউ’র এ অধিবেশনে আইপিইউ’র বাংলাদেশ ডেলিগেশনের প্রতিনিধিত্ব করছেন। ডেলিগেশনের অন্য সদস্যরা হচ্ছেন আব্দুল লতিফ এমপি ও সায়রা মহসিন এমপি।

বিশ্বের বিভিন্ন দেশের সংসদ সদস্যগণ অংশগ্রহণ করেন এ আলোচনায়। তারা সকলেই  লিঙ্গসমতা অর্জনের ক্ষেত্রে সংসদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন এবং স্ব স্ব দেশে এ বিষয়ে সংসদের সর্বোচ্চ অনুশীলন বজায় রাখার ক্ষেত্রেও মতামত দেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 39 বার)


Print
এই পাতার আরও সংবাদ