পুরোপুরি ক্যান্সার নিরাময়ে একটি সাফল্য

Print

প্রথমবারের মতো মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত দুই শিশুকে পুরোপুরি সুস্থ করতে সক্ষম হয়েছেন চিকিৎকরা। জিন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এ সাফল্য পেয়েছেন ব্রিটিশ চিকিৎসকরা। চিকিৎসাবিষয়ক জার্নাল সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিনে এ সাফল্যের কথা বর্ণনা করা হয়েছে। খবর মেডিকেল এক্সপ্রেসের।
লিম্ফোসাইটিক লিউকোমিয়ায় আক্রান্ত ১১ ও ১৬ মাস বয়সী শিশু দুটির ওপর এ প্রযুক্তি প্রয়োগ করেন লন্ডনের গ্রেট অরমন্ড হাসপাতালে চিকিৎসাবিজ্ঞানীরা । চিকিৎসার পর তাদের মধ্যে একজন ১৮ এবং অন্যজন ২২ মাস ধরে ক্যান্সারমুক্ত আছে।

সুস্থ হওয়া একটি শিশুর নাম লায়লা রিচার্ড। ১১ মাস বয়সী লায়লার অভিভাবকরা তাদের সন্তানের এ পুনর্জীবনের জন্য চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।
চিকিৎসকরা জানান, সম্পূর্ণ সুস্থ কয়েকজন রক্তদাতার সাহায্য নিয়ে তারা এ চিকিৎসা চালিয়েছেন। এজন্য প্রথমে রক্তদাতাদের লোহিত কণিকায় থাকা `টি-সেল` কোষকে `টিএএলইএন` নামে জিন প্রকৌশল প্রযুক্তির মাধ্যমে পরিবর্তিত করা হয়, যেন সেগুলো বেছে বেছে ক্যান্সার কোষগুলো ধ্বংসের উপযোগী হয়ে ওঠে। এরপর শিশু দুটির রক্তে সেই টি-সেল প্রবাহিত করা হয়। আণবিক পর্যায়ে ক্যান্সার নির্মূলের প্রমাণ পাওয়া গেছে এ দুই শিশুর শরীরেই।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 171 বার)


Print
এই পাতার আরও সংবাদ